শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

মহাসড়কে মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ঘন্টায় ৩০ কিলোমিটার, আসছে নীতিমালা

দীপ্ত নিউজ ডেস্ক
1 minutes read

মোটরসাইকেলের চলাচল নিয়ন্ত্রণ ও নিরাপত্তা নিশ্চিতে ঢাকাসহ যেকোনো শহরের রাস্তায় মোটরসাইকেলের সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩০ কিলোমিটার এবং ১২৬ সিসির কম ইঞ্জিনক্ষমতার মোটরসাইকেল ওঠানো যাবে না মহাসড়কে এমন নানা নীতিমালা করা হচ্ছে।

মোটরসাইকেল চালকদের মধ্যে সচেতনতা বাড়াতে এমন নিয়মনীতি রাখা হয়েছে খসড়া নীতিমালাটিতে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব মো. আনিসুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), পুলিশ এবং সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের প্রতিনিধি নিয়ে গঠিত ৯ সদস্যের একটি কমিটি এই খসড়া নীতিমালা তৈরি করেছেন।

সেখানে বলা হয়েছে, “জরুরি প্রয়োজনে স্বল্প দূরত্বে যাতায়াতের জন্য মোটরসাইকেল ব্যবহার করা হয়। কিন্তু সাম্প্রতিক সময়ে দূরের পথে মহাসড়কসহ সর্বত্র মোটরসাইকেলের চলাচল দেখা যায়। বিশেষ করে, উৎসবের সময় মোটরসাইকেলের ব্যবহার বহুগুণ বেড়ে যায়। এক্ষেত্রে মোটরসাইকেল দুর্ঘটনায় বিপুল প্রাণহানি ঘটছে। এ জন্য মোটরসাইকেলের চলাচল নিয়ন্ত্রণ করা জরুরি।

বিআরটিএর হিসাবে, বর্তমানে দেশে নিবন্ধিত যানবাহনের সংখ্যা ৫৬ লাখের মতো। এর মধ্যে মোটরসাইকেলের সংখ্যা ৪০ লাখের বেশি।

মোটরসাইকেলের গতি ঘণ্টায় সর্বোচ্চ ৩০ কিলোমিটার করার পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে, একইসঙ্গে অন্যান্য যানবাহনের গতি সীমিত না করলে, দুর্ঘটনার সংখ্যা আরও বেড়ে যাবে বলে মনে করেন তারা।

 

এমি/দীপ্ত

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More