বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

এসএসসি পরীক্ষায় প্রক্সি দিতে এসে কারাগারে কিশোরী

দীপ্ত নিউজ ডেস্ক
9 minutes read

নারায়ণগঞ্জে এসএসসি পরীক্ষায় অন্যের হয়ে প্রক্সি দিতে এসে কারাগারে যেতো হলো রাবেয়া খাতুন (১৭) নামে এক কিশোরীর। এর আগে রাবেয়া খাতুন গনবিদ্যা নিকেতন বিদ্যালয়ের ছাত্রী তাজনাহার রিফার হয়ে পরীক্ষা দিচ্ছিলো।

চলমান এসএসসি পরীক্ষায় দেওভোগ মর্গ্যান গার্লস স্কুল এন্ড কলেজ কেন্দ্রে বাংলা দুইপত্রের পরীক্ষা দিয়েও ভাগ্যের জোরে বেঁচে যায় রাবেয়া। কিন্তু গনিত পরীক্ষার শুরুর দিকে কক্ষ পরিদর্শকের সন্দেহ হয়। পরে চ্যালেঞ্জ করা হলে রাবেয়া খাতুন ধরা পড়ে। তাকে কেন্দ্রে দায়িত্বরত পুলিশের হাতে তুলে দেয়া হয়।

ঘটনাটি ঘটেছে রবিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে নগরীর দেওভোগ মর্গ্যান গার্লস স্কুল এন্ড কলেজ কেন্দ্রে। রাবেয়াকে নারায়ণগঞ্জ কারাগারে পাঠিয়েছে পুলিশ।

এ ঘটনায় রাবেয়ার বিরুদ্ধে কেন্দ্র সচিব আবুল কালাম আজাদ বাদী হয়ে সদর মডেল থানায় একটি নিয়মিত মামলা দায়ের করেছেন।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন সদর থানার ইন্সপেক্টর (তদন্ত) দীপক কুমার দাস।

আটককৃত রাবেয়া খাতুন (১৭) যশোর জেলার কতোয়ালী থানার কদমতলা এলাকার আইয়ুব আলীর মেয়ে। বর্তমানে সে নারায়ণগঞ্জের দেওভোগ পাক্কারোডস্থ নূর জাহানের বাড়াটিয়া। রাবেয়া যশোর জেলার একটি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী বলে জানা যায়।

জানা যায়, তাজনাহার রিফা(২০) ২০২১২০২২ সেশনের মানবিক শাখার গনবিদ্যা নিকেতন উচ্চ বিদ্যালয়ের অনিয়মিত এসএসসি পরীক্ষার্থী। যার রোল নং৩২০৮০৯ ও রেজিঃ নং১৯০৫৬৯০০০। পিতাশাহজাহান ও মাতাতাসলিমা। গত এসএসসি পরীক্ষায় সে কয়েকটি বিষয়ে অউর্ত্তিন হয়। যার কারনে এবারের অনুষ্ঠিব্য পরীক্ষায় রাবেয়া(১৭) কে দিয়ে পরীক্ষা দেওয়ায় সে।

তবে রাবেয়া খাতুন এসএসসি পরীক্ষার্থী তাজনাহারের হয়ে কেন্দ্রে কিভাবে বাংলা দুইপত্রের পরীক্ষা সম্পন্ন করে তার কোন সদউত্তর দিতে পারেনি মামলার বাদী কেন্দ্র সচিব । এ ব্যাপারে দেওভোগ মর্গ্যান গার্লস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও কেন্দ্র সচিব আবুল কালাম আজাদ বলেন, রাবেয়া খাতুন কোন কলেজের ছাত্রী সে বিষয়টি আমাদের জানা নেই। ১৫ ফেব্রুয়ারী বাংলা ১ম পত্র ও ১৮ ফেব্রুয়ারী বাংলা ২য় পত্র পরীক্ষায় ভূয়া পরীক্ষার্থী হিসেবে পরীক্ষা দিয়েছে। চোখ ফাঁকি দিয়ে ২টি পরীক্ষা দিলেও ২৫ ফেব্রুয়ারী গনিত পরীক্ষায় সে ধরা পরে। তিনি আরো বলেন, গনবিদ্যা নিকেতন উচ্চ বিদ্যালয়ের মানবিক শাখার অনিয়মিত এসএসসি পরীক্ষার্থী তাজনাহার রিফা (২০) হয়ে সে

পরীক্ষা দিয়েছে। রিফার বিরুদ্ধে শুনেছি বোর্ড ব্যবস্থা নিয়েছে। তার দু্ই বছরের এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে।

ঘটনার বিষয়ে দায়িত্বরত কক্ষ পরিদর্শক মোহসিনা আক্তার বলেন, মর্গ্যান গার্লস স্কুল এন্ড কলেজ কেন্দ্রের ২০৮ নং কক্ষে এই ঘটনাটি ঘটে। প্রকৃত পরীক্ষার্থী তাজনাহার রিফা (২০) জায়গায় রাবেয়া নামে আরেক জন পরীক্ষা দিচ্ছে বিষয়টি আমার সন্দেহ হয়। পরে প্রবেশপত্র ও চেহারার সাথে মিল না থাকায় রাবেয়াকে জিজ্ঞাসা করি। সে তাৎক্ষনিকভাবে অন্যের হয়ে পরীক্ষা দেওয়ার বিষয়ে স্বীকার করেন। পরে আমি তাকে কেন্দ্র সচিবের কাছে বুঝিয়ে দেই।

এ ব্যাপারে দায়িত্বরত নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সিনিয়র সহকারী কমিশনার ( ম্যাজিস্ট্রেট) সুরাইয়া ইয়াসমিন বলেন, বিষয়টি সম্পর্কে আমাকে জানানো হয়। পরে ঘটনাটি বিবেচনা করে রাবেয়ার বয়স ১৮ বছরের কম হওয়ায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়নি। ওই কেন্দ্রের সচিব রাবেয়া বিরুদ্ধে মামলা দিয়েছেন এবং এসএসসি পরীক্ষার্ধী তাজনাহার রিফার বিরুদ্ধে বোর্ড কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

এ ব্যাপারে সদর মডেল থানার ইন্সপেক্টর (তদন্ত) দিপক কুমার দাস বলেন, এসসসি পরীক্ষায় তাজনাহারের স্থানে প্রক্সি দিয়ে পরীক্ষা দেওয়ায় রাবেয়া নামে একজনকে আটক করা হয়েছে। কেন্দ্র সচিব তার বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছেন। পরে তাকে কারাগারে প্রেরণ করা হয়েছে।

 

গৌতম / আল / দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More