শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সৌদি বাদশাহর আমন্ত্রণে হজে গেলেন এক হাজার ফিলিস্তিনি

দীপ্ত নিউজ ডেস্ক
5 minutes read

গাজায় আহত বা নিহত ফিলিস্তিনিদের পরিবারের এক হাজার সদস্য পবিত্র হজ পালনের জন্য আমন্ত্রণ সৌদি আরবে পৌছেছেন। সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের আমন্ত্রণে তারা হজ পালন করতে গিয়েছেন। সম্প্রতি তিনি এ রাজকীয় আদেশ জারি করেন।

ইসরায়েলি হামলায় বিধ্বস্ত হামাসের অধিকৃত শহর গাজা। এই শহরে নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৩৭ হাজার। আর আহত লাখ লাখ। এরমধ্যে নারীশিশুও আছে। সাত মাস ধরে চলমান এই ইসরায়েলি আগ্রাসনের মধ্যে এসেছে পবিত্র জিলহজ মাস। গত মে মাসে মিশরের সীমান্তবর্তী দক্ষিণাঞ্চলীয় শহর রাফার দিকে ইসরায়েলি সৈন্য অগ্রসর হলে রাফাহ ক্রসিং বন্ধ হয়ে যায়। এতে ফিলিস্তিনি মুসলিমদের হজের আশা যখন নিভু নিভু, তখন সৌদি বাদশাহের আমন্ত্রণে এক হাজার ফিলিস্তিনি পান হজের সুযোগ। এতে খুশি তারা।

আরব নিউজের প্রতিবেদনে আজ শুক্রবার (১৪ জুন) এ তথ্য জানানোর পাশাপাশি বলছে, আজ শুরু হয়েছে হজের মূল আনুষ্ঠানিকতা। গতকাল রাত থেকে মিনার উদ্দেশে যাত্রা শুরু করেন হজ যাত্রীরা। এই শহরে আজ যতদূর দেখা যায়, শুধু তাবু আর তাবু। এরইমধ্য দিয়ে হাঁটছেন সাদা কাপড়ে ইহরাম বাঁধা হজযাত্রীরা। তাদের কণ্ঠে উচ্চারিত হচ্ছে, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুল্‌ক, লা শারিকা লাক’ যার অর্থ—হে আল্লাহ, আমি হাজির আছি, আমি হাজির আছি। আপনার কোনো শরিক নেই, আমি হাজির আছি। নিশ্চয় সকল প্রশংসা ও নেয়ামত আপনারই এবং সমগ্র বিশ্বজাহান আপনার। আপনার কোনো শরিক নেই।

আরব নিউজের প্রতিবেদনে আরও বলা হয়ছে, অধিকৃত গাজার ফিলিস্তিনিরা এ বছর হজের জন্য মক্কায় যেতে পারেনি, কারণ গত মে মাসে মিশরের সীমান্তবর্তী দক্ষিণাঞ্চলীয় শহর রাফার দিকে ইসরায়েলি সৈন্য অগ্রসর হলে রাফাহ ক্রসিং বন্ধ করে দেওয়া হয়। যদিও ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীর থেকে চার হাজার ২০০ হজযাত্রী হজ করতে মক্কায় পৌঁছেছেন। আর সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে , এবার হজে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে গাজা যুদ্ধে হতাহত ফিলিস্তিনিদের এক হাজার পরিবারও হজ করতে এসেছে, যাদের অধিকাংশই রাফাহ বন্ধের আগে মিশরে পৌঁছেছিল।

 

সুপ্তি/ দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More