বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

দিনাজপুর বোর্ডে পাশের হার ৭৪ দশমিক ৪৮

দীপ্ত নিউজ ডেস্ক
প্রকাশ: সর্বশেষ সম্পাদনা: 4 minutes read

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা (এইচএসসি) – ২০২৩ ফলাফল আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হয়েছে। এ বছর পাশের হার ৭৪ দশমিক ৪৮ শতাংশ । জিপিএ ৫ পেয়েছে ৬ হাজার ৪৫৯ জন ছাত্রছাত্রী।

রবিবার (২৬ নভেম্বর) সারা দেশের সাথে তাল মিলিয়ে দুপুর ২ টার দিকে দিনাজপুর শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন ।

দিনাজপুর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর এইচএসসি পরীক্ষায় ১ লক্ষ ১২ হাজার ২৬৮ জন পরীক্ষার্থীর মধ্যে এইচএসসি পরীক্ষায় ১ লক্ষ ১০ হাজার ৮৭৬ জন ছাত্রছাত্রী অংশ গ্রহন করেন । অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ হাজার ৩ শত ৯২ জন ।

এ বছর ৮২ হাজার ৫৭৯ জন ছাত্রছাত্রী এইচএসসি পাশ করেছে । পরীক্ষায় উপস্থিত ছাত্রের সংখ্যা ছিল ৫৪ হাজার ৪ শত ২১ জন আর উপস্থিত ছাত্রীর সংখ্যা ছিল ৫৬ হাজার ৪ শত ৫৫ জন ।

এ বছর ছাত্রের তুলনায় ছাত্রীর পাশের সংখ্যা ও জিপিএ ৫ এর সংখ্যাও বেশি পেয়েছে ছাত্রীরা । ছাত্রীর পাশের হার ৭৮ দশমিক ৩৬ শতাংশ এবং ছাত্রের পাশের হার ৭০ দশমিক ৪৫ শতাংশ । জিপিএ ৫ পেয়েছে ছাত্রী ৩ হাজার ৩৯৪ জন আর ছাত্র জিপিএ৫ পেয়েছে ৩ হাজার ৬৫ জন । বহিস্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ছিল মাত্র ৩৭ জন । এক বিষয়ে অকৃতকার্য ছাত্রছাত্রীর সংখ্যা ১১ হাজার ১ শত ৬৮ জন ।

দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এ বছর ১৬টি কলেজের কোন পরীক্ষার্থী পাশ করেনি । আর ১৩ টি কলেজের শত ভাগ ছাত্রছাত্রী পাশ করেছে । ২০৫ টি কেন্দ্রের মাধ্যমে ৬৭১ টি কলেজের পরীক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে ।

দিনাজপুর শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী বলেন , এ বছর একটি বিষয়ে ১৫ হাজার ১৬৮ অকৃতকার্য হয়েছে । আমরা এখন পর্যন্ত সেই বিষয়টি নিধারিত করতে পারিনি । আগামী সোমবার (২৭ নভেম্বর) বিষয়টি নির্ধারন করে ফেলব । আর সে সকল কলেজ শত ভাগ ফেল করেছে সেই সকল কলেজের পরীক্ষার্থীও সংখ্যাও এ থেকে দুই হতে হওয়ার বিষয়ে আমরা বোর্ড থেকে তদন্ত টিম পাঠানো হবে।

 

সুলতান মাহমুদ/মোরশেদ আলম/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More