বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বিজ্ঞাপন
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

এবার পিটিআই’র পদ হারাতে পারেন ইমরান খান

আল আমিন
3 minutes read

 

কারাবন্দি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান এবার পদ হারাতে পারেন পাকিস্তান তেহরিকইনসাফপিটিআইর। দেশটির সংবিধান অনুযায়ী, দণ্ডপ্রাপ্ত কেউ রাজনৈতিক দলের প্রধান থাকতে পারেন না। এ অবস্থায় পাকিস্তানের রাজনৈতিক সংকট আরও প্রকট হওয়ার আশঙ্কা করছেন দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা।

দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গত ৫ আগস্ট থেকে কারাগারে আছেন। পাকিস্তানের জাতীয় পরিষদের মেয়াদ শেষ হতে আর কিছুদিন বাকি, ফলে এর মধ্যেই সাধারণ নির্বাচনের প্রস্তুতি শুরু হয়েছে। এখন প্রশ্ন দাঁড়াচ্ছে তবে ইমরানের রাজনৈতিক ভবিষ্যত কোথায় দাঁড়াচ্ছে।

দেশটির সংবিধান অনুযায়ী, আদালতে দণ্ড পাওয়া কেউ রাজনৈতিক দলের প্রধান থাকতে পারেন না। সে অনুযায়ী পিটিআই চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি মিলতে পারে ইমরানের। সেক্ষেত্রে ভাইস চেয়ারম্যান এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির নেতৃত্বে দল পরিচালিত হবে বলে জানিয়েছে পিটিআই।

চলতি আগস্ট মাসে শাহবাজ শরিফ সরকারের মেয়াদ শেষ হবে। পরে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করার পর সর্বোচ্চ তিন মাসের মধ্যে জাতীয় নির্বাচনের আয়োজন হওয়ার কথা। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হচ্ছে, এ রায়ের ফলে ইমরান খান কার্যত কোনো ধরনের নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্রে ৫ বছরের জন্য অযোগ্য হলেন।

পাকিস্তানের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, যেভাবে নির্বাচনের পরিকল্পনা হচ্ছে, তা কোন স্বাভাবিক প্রক্রিয়া নয়। এর মাধ্যমে একটি রাজনৈতিক দল ভাঙা এবং প্রার্থীদের হয়রানি করা হচ্ছে।

এছাড়াও পিটিআই বলছে, ইমরান খানের মুক্তি এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনাসহ তার নির্দেশনা অনুযায়ীই রাজনৈতিক পরিকল্পনা নিয়ে এগুচ্ছেন নেতাকর্মীরা।

 

আল/ দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More