শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

আজ থেকে বন্ধ থাকবে কোচিং সেন্টার

দীপ্ত নিউজ ডেস্ক
5 minutes read

এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করেছেন। গতকাল মঙ্গলবার (২৫ এপ্রিল) রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ পরীক্ষা উপলক্ষে অনুষ্ঠিত আইনশৃঙ্খলাবিষয়ক সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি কোচিং বন্ধের ঘোষণা দেন।

তিনি বলেন, এসএসসি ও সমমানের পরীক্ষা ৩০ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ২৩ মে। প্রশ্নফাঁসের অপচেষ্টা হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য বেশকিছু পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার আধঘণ্টা আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। যেদিন যে বিষয়ের পরীক্ষা থাকবে, সেদিন ওই বিষয়ের সব সেটের প্রশ্নপত্র কেন্দ্রে পাঠানো হবে। তারপর পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্র সচিবকে জানানো হবে, কোন সেটের প্রশ্নপত্রে পরীক্ষা হবে। পরীক্ষার হলে কেন্দ্র সচিব কেবল সাধারণ মানের মোবাইল ফোন (বেসিক ফোন) ব্যবহার করতে পারবেন। এর বাইরে কেউ (সচিব ছাড়া) তা করতে পারবেন না। এটি কোনো কেন্দ্রে করা হলে কেন্দ্র বাতিল এবং এমপিওভুক্ত শিক্ষক হলে তাদের এমপিও বাতিল করতে বাধ্য হবেন বলে হুঁশিয়ারি দেন।

প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য প্রতিবারের মতো বাড়তি সময় রাখাসহ কিছু বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

সংবাদ সম্মেলনে তিনি জানান, গত বছরের তুলনায় ৫০ হাজার ২৯৫ জন বেড়ে এবার মোট পরীক্ষার্থী ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। কেন্দ্র ও প্রতিষ্ঠানের সংখ্যা যথাক্রমে বেড়ে হয়েছে ৩ হাজার ৮১০ এবং ২৯ হাজার ৭৯৮টি।

কোভিড১৯ অতিমারির কারণে গত দুই বছর ধরে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। তবে চলতি বছরের পরীক্ষার জন্য পুনর্বিন্যাসকৃত সিলেবাস প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। আর সময়সূচি ঘোষণা করেছে বোর্ড।

সময়সূচি অনুযায়ী আগামী রবিবার (৩০ এপ্রিল) শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা।

এফএম/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More