রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

বৃষ্টির দিনে মাংসের ভুনা খিচুড়ি রান্নার সহজ রেসিপি

দীপ্ত নিউজ ডেস্ক
13 minutes read

বৃষ্টিস্নাত দিন হাই রিচ খাবার খাওয়ার শ্রেষ্ঠ সময় বলে মনে করেন ডায়েটেশিয়ানরা। এ পরিবেশ হালকা উষ্ণতা পেতে মাংস দিয়ে খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। তাই দেরি না করে আসুন জেনে নেয়া যাক বাড়িতে মাংসের ভুনা খিচুড়ি রান্নার সহজ নিয়মটি।

মাংস রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ: খিচুড়ির সঙ্গে ভুনা মাংস তৈরি করতে আপনার প্রয়োজন হবে মুরগি বা গরু বা খাসির মাংস ১ কেজি, আদা পেস্ট ১ টেবিল চামচ, রসুন পেস্ট ১ টেবিল চামচ, পেঁয়াজ পেস্ট ১ চা চামচ, জায়ফল ও জয়ত্রী গুঁড়ো ১/২ চা চামচ, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, লাল মরিচ গুঁড়ো ১ চা চামচ, দারুচিনি গুঁড়ো ১/৬ চা চামচ, এলাচ ৩টি, তেজপাতা ৪টি, কাঁচা মরিচ ২টি, পেঁয়াজ কুচি ১ কাপ, টক দই ১/২ কাপ, সরিষা তেল ১/২ কাপ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: ভুনা মাংস তৈরি করতে প্রথমে পেঁয়াজ কুচি, এলাচ, তেজপাতা ও কাঁচামরিচ বাদে সব উপকরণ দিয়ে মিশিয়ে মাংস ২ ঘণ্টা ভালো করে মেরিনেট করে নরমাল ফ্রিজে রেখে দিতে হবে। মেরিনেট করা হয়ে গেলে একটি সসপ্যান চুলায় বসিয়ে দিন। তাতে তেল দিয়ে প্রথমে দিয়ে দিন পেঁয়াজ কুচি। এরপর দিয়ে দিন এলাচ ও তেজপাতা। পেঁয়াজগুলো হালকা বাদামি রঙের হয়ে গেলে এতে মেরিনেট মাংস দিয়ে দিন। এখন সেই তেলে ভালো করে মাংসগুলো একটু ভেজে নিন।

চুলা মিডিয়াম আঁচে রেখে এবার সব মসলা মাংসে ভালো করে মিশিয়ে নিতে কষাতে হবে। কষানো হয়ে গেলে লো ফ্লেমে মাংস দমে বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাংসের ওপর তেল ভেসে উঠলে চুলা থেকে নামিয়ে পেলুন।

 

খিচুড়ি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ: সরিষা তেল ১/৩ কাপ, তেজপাতা ১টি, এলাচ ৩টি, দারুচিনি টুকরো ২ টি, পেঁয়াজ কুঁচি ১/২ কাপ, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, হলুদের গুঁড়া ১ চা চামচ, লাল মরিচের গুঁড়া ১/২ চামচ, পোলাও চাল ৬ কাপ, মসুর ডাল ১ কাপ, গরম পানি ১২ কাপ, কাচা মরিচ ৬ টি, গরম মসলার গুঁড়া ১/২ চামচ, কেওড়ার জল ১ চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: একটি প্যানে ১/৩ কাপ পরিমাণ সরিষার তেল দিন। তেল গরম হলে কিছু প্রথমে তেজপাতা, এলাচ, দারুচিনি দিন। ফ্লেভার ছড়ানোর জন্য অপেক্ষা করুন। এবারে পেয়াজ কুঁচি হালকা বাদামি করে ভেজে নিন। এখন একে একে সব মশলা দিয়ে রান্না করুন ৫ মিনিটের মতো। এরপর আগে থেকে ধুয়ে রাখা চাল ও হালকা ভেজে ধুয়ে নেয়া ডাল দিয়ে দিন। মশলার সঙ্গে চাল ও ডাল ভালোভাবে মিশিয়ে রান্না করুন আরও ৫ মিনিট। এবারে গরম পানি দিন চাল ও ডাল সিদ্ধ হওয়ার জন্য।

চুলার আঁচ মিডিয়ামে রাখুন। পানি হালকা শুকিয়ে যাওয়া অবস্থায় রান্না করা মাংস, গরম মসলার গুঁড়া, কাঁচা মরিচ দিয়ে মিশিয়ে নিবেন। অল্প আঁচে ঢাকনা দিয়ে ঢেকে দমে রেখে দিবেন চাল ও ডাল পুরোপুরি সিদ্ধ না হওয়া পর্যন্ত। এসময় কিছুক্ষণ পর পর উপরের খিচুড়ি নিচে আর নিচের খিচুড়ি উপরে দিয়ে নেড়েচেড়ে দিন। শেষ পর্যায়ে চুলা থেকে নামানোর পর ১ চামচ কেওড়ার জল ছিটিয়ে দিন। ব্যাস, এভাবেই তৈরি হয়ে গেল সুস্বাদু ভুনা মাংসের খিচুড়ি।

 

এসএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More