সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বিজ্ঞাপন
সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

একটি এলাচেই কমাবে মানসিক চাপ

দীপ্ত নিউজ ডেস্ক
9 minutes read

এলাচ (Cardamom) একটি জনপ্রিয় মসলা যা খাবারে সুগন্ধ এবং স্বাদ বৃদ্ধির জন্য ব্যবহার করা হয়। এটি শুধু রান্নার উপকরণ হিসেবে নয়, এর ঔষধি গুণাগুণের জন্যও পরিচিত। এলাচে রয়েছে ভিটামিন বি৬, ভিটামিন সি, মিনারেল, ফসফরাস, জিঙ্ক, কার্বোহাইড্রেটস, ডায়েটারি ফাইবার, রাইবোফ্লাভিন, নিয়াসিন, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ আরও অনেক উপাদান। এর পুষ্টিগুণও অনেক। নিচে এলাচের গুণাগুণ তুলে ধরা হলো

. হজমের সহায়ক:

এলাচ হজমে সাহায্যকারী এনজাইমগুলির স্রাব বৃদ্ধি করে এবং বদহজম, অ্যাসিডিটি, এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়ক। এটি অন্ত্রের কোলিক এবং গ্যাস দূর করতে সাহায্য করে। এলাচ পেটের ফাঁপা এবং গ্যাসের সমস্যা কমাতে সাহায্য করে। এটি গ্যাস্ট্রিক রসের ক্ষরণ বাড়ায়, যা অম্বল নিরাময়ে কার্যকর।

. সর্দিকাশি নিরাময়:

এলাচ কফ এবং মিউকাস কমাতে সহায়ক, যা শ্বাসনালীর প্রদাহ এবং অ্যাজমা উপশম করতে সাহায্য করে। এটি ব্রঙ্কাইটিসের উপসর্গ উপশম করে এবং সর্দিকাশি নিরাময়ে সাহায্য করতে পারে।

. মুখের দুর্গন্ধ ও দাঁতের সমস্যা প্রতিরোধ:

এলাচ মুখের দুর্গন্ধ দূর করতে এবং শ্বাসকে সুরভিত রাখতে সহায়ক। এলাচে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে, যা মুখের সংক্রমণ এবং দাঁতের সমস্যা প্রতিরোধে সহায়ক।

. রক্তচাপ নিয়ন্ত্রণ:

এলাচ রক্তচাপ কমাতে সাহায্য করে এবং হৃদযন্ত্রের কার্যক্রম উন্নত করে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রক্ত সঞ্চালন সঠিক রাখতে সহায়ক।

. মানসিক চাপ:

এলাচ একটি প্রাকৃতিক এন্টিডিপ্রেসেন্ট হিসেবে কাজ করে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। এটি ক্লান্তি এবং অবসাদ দূর করতে সহায়ক।

. অ্যান্টিঅক্সিডেন্ট গুণাবলী:

এলাচে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরের ফ্রি র‍্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট গুণ ত্বকের বার্ধক্য অর্থাৎ বয়সের ছাপ কমাতে এবং ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে সহায়ক।

. চর্বি কমাতে সহায়ক:

এলাচ মেটাবলিজম বৃদ্ধি করে এবং ওজন কমাতে সাহায্য করতে পারে। এটি শরীরের চর্বি কমাতে সহায়ক।

ব্যবহার:

এলাচ সাধারণত মিষ্টি ও ঝাল খাবারে ব্যবহৃত হয়। এটি বিভিন্ন ধরণের মিষ্টি, বিরিয়ানি, পোলাও এবং চায়ে মিশিয়ে ব্যবহার করা হয়। এলাচ চা হজমশক্তি বাড়াতে এবং মানসিক চাপ কমাতে উপকারী। এলাচের তেল অ্যারোমাথেরাপিতে ব্যবহৃত হয় যা মানসিক শান্তি এবং শারীরিক রিলাক্সেশনে সাহায্য করে।

সতর্কতা:

অতিরিক্ত এলাচ সেবনে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে যেমন পেটে ব্যথা বা এলার্জি। তাই এটি পরিমিতভাবে ব্যবহার করা উচিত।

 

সুপ্তি/ দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More