শনিবার, ১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
বিজ্ঞাপন
শনিবার, ১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

অধ্যক্ষকে জোরপূর্বক পদত্যাগ করিয়ে চেয়ারে বসলেন আ.লীগ নেত্রী

দীপ্ত নিউজ ডেস্ক
6 minutes read

দিনাজপুর শহরের আদর্শ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ সৈয়দ রেদওয়ানুর রহমানকে জোরপূর্বক পদত্যাগ করিয়ে অধ্যক্ষের চেয়ার দখল করার অভিযোগ পাওয়া গেছে ওই কলেজেরই এক শিক্ষকের বিরুদ্ধে।

শিক্ষা মন্ত্রনালয়ের নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বর্তমানে ওই শিক্ষক স্থায়ীভাবে অধ্যক্ষের পদ পেতে এডহক কমিটি গঠনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ে দৌঁড়ঝাপ শুরু করেছেন। এমনকি পছন্দের লোকদের নিয়ে এডহক কমিটিও গঠন করেছেন।

ওই শিক্ষকের নাম হাসিনা আক্তার বানু। তিনি কলেজের উপাধ্যাক্ষ এবং দিনাজপুর পৌর আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক। বিষয়টি নিয়ে দুই পক্ষের মধ্যে চলছে পাল্টাপাল্টি এডহক কমিটি গঠন।

দিনাজপুর আদর্শ মহাবিদ্যালয় প্রতিষ্ঠা হয় ১৯৬৯ সালে। বিগত সাড়ে ৬ বছর ধরে রেদওয়ানুর রহমান অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। গত ১০ সেপ্টেম্বর কলেজের অনার্স শাখার (ননএমপিও) শিক্ষকরা কিছু শিক্ষার্থী সাথে নিয়ে রেদওয়ানুর রহমানের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগ তাকে পদত্যাগ করতে চাপ দিতে থাকেন। এসময় অধ্যক্ষ ও উপাধ্যাক্ষের সমর্থকদের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটে। পরে সেনাবাহিনীর সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে অধ্যক্ষ রেদওয়ানুর রহমানকে উদ্ধার করেন।

এ ঘটনায় রেদওয়ানুর রহমান গত ১৬ সেপ্টেম্বর কতোয়ালী থানায় সাধারন ডাইরি করাসহ জাতীয় বিশ্ববিদ্যালয়, জেলা প্রশাসক, শিক্ষা বোর্ডসহ সংশ্লিষ্ট বিভাগে অভিযোগ ও অবহিত করেছেন।

গত ৩ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রনালয়ের উপসচিব সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষককর্মকর্তাকে জোরপূর্বক হেনস্থা কিংবা পদত্যাগ না করা এবং শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে জেলা প্রশাসকগণকে অনুরোধ করে পত্র জারি করেন। ওই প্রজ্ঞাপনে কোন শিক্ষক কিংবা কর্মকর্তার বিরুদ্ধে দূর্ণীতিঅপকর্মের অভিযোগ পেলে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহনের কথাও বলা হয়।

একইভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ও প্রজ্ঞাপনের মাধ্যমে জানায় শিক্ষা প্রতিষ্ঠানে রাজনৈতিক মতাদর্শগত বা অন্যবিধ কারনে কাউকে হয়রানি কিংবা তাৎক্ষনিক উত্তেজনার বশবর্তী মব জাস্টিস(জনতার বিচার) না করার কথা।

এদিকে কলেজে দুই পক্ষের এডহক কমিটি গঠন করা নিয়ে উত্তেজনাকর পরিস্থিতি দেখা দিয়েছে। উপাধ্যক্ষ হাসিনা বানুর স্বাক্ষরিত এডহক কমিটি গঠনের আবেদনের প্রেক্ষিতে গত ২৫ সেপ্টেম্বর ২০২৪ তারিখে এডহক কমিটির সভাপতি পদে আবুল আলা মো. মাহবুবুর রহমানের নাম উল্লেখ করে প্রজ্ঞাপন জারি করে জাতীয় বিশ্ববিদ্যালয় ।

উপাধ্যক্ষ হাসিনা বানুর এডহক কমিটি বাতিল চেয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে পুনরায় আবেদন করে অধ্যক্ষ সৈয়দ রেজওয়ানুল রহমান। অধ্যক্ষের আবেদনের প্রেক্ষিতে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাধ্যক্ষের এডহক কমিটি বাতিল করে । তার স্থলে গত ১ অক্টোবর ২৪ তারিখে পুনরায় সৈয়দ জাহাঙ্গীর আলমকে সভাপতি করে এডহক কমিটি প্রজ্ঞাপন জারি করেন ।

দুই পক্ষের পাল্টাপাল্টি এডহক সভাপতি গঠন নিয়ে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় জাতীয় বিশ্ববিদ্যালয় উভয় পক্ষের এডহক কমিটির স্থগিত করে । পরে জাতীয় বিশ্ববিদ্যালয় বিষয়টি তদন্ত করার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ রেজিস্টার নজরুল ইসলামকে প্রধান করে একটি তদন্ত টিম গঠন করেন।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিনা বানু বলেন, অধ্যক্ষ সৈয়দ রেজওয়ানুর রহমানের সাথে কিছু শিক্ষক ও ছাত্রদের বনিবনা হচ্ছিল না। তিনি সকলের সাথেই অসদাচরণ করত। তার বিরুদ্ধে বিপুল পরিমাণ অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে।

তিনি তো নিজেও আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন বলেই আওয়ামী সরকার তাকে অধ্যক্ষ হিসেবে নিয়োগ দিয়েছে। তিনি অধ্যক্ষ হিসেবে আওয়ামী লীগ সরকারের প্রতিনিধি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের হাতে তার নিয়োগ । সেই সময় ইকবালুর রহিম কলেজের সভাপতি ছিলেন।

পদত্যাগ কারী অধ্যক্ষ ডক্টর সৈয়দ রেদওয়ানুর রহমান বলেন, ভাইস প্রিন্সিপা‌ল কলেজের নন এমপিও শিক্ষক ও ব‌হিরাগত কিছু লোক নিয়ে গত ১০‌ সে‌প্টেম্বর আমার না‌মে কিছু মি‌থ্যে অপবাদ দি‌য়ে অ‌নিচ্ছা স্ব‌ত্ত্বে আমা‌কে পদত্যাগ কর‌তে বাধ্য ক‌রেন। শিক্ষা মন্ত্রণালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রজ্ঞাপন অনুসারে এ ধরনের জোরপূর্বক পদত্যাগ গ্রহণ বিধি সম্মত নয়। হি‌সেব অনুযায়ী এখনো আমি কলেজের প্রিন্সিপাল। ভাইস প্রিন্সিপাল আওয়ামীলী‌গের রাজনী‌তির সা‌থে প্রত্যক্ষভা‌বে জ‌ড়িত ছি‌লেন। বর্তমা‌নে আ‌র্থিক সু‌বিধা দিয়ে বি‌ভিন্ন মহল‌কে তুষ্ট ক‌রে আমা‌কে ক‌লে‌জে যেতে হুম‌কি প্রদান কর‌ছেন। ক‌লে‌জের গুরুত্বপূর্ণ ন‌থিপত্রও গা‌য়েব ক‌রেছেন। ঘটনার দিন থে‌কে ক‌লে‌জের সভাপ‌তি জেলা প্রশাসক, শিক্ষা মন্ত্রনালয়সহ সং‌শিষ্ট দপ্ত‌রে লি‌খিতভা‌বে অব‌হিত ক‌রে‌ছি। ঊর্ধ্বতন কর্মকর্তারা যাচাই বাছাই করে এর সমা‌প্তি টানবেন এবং যারা ন্যাক্কারজনকভা‌বে আমা‌কে লা‌ঞ্ছিত ও হেনস্তা ক‌রেছেন তা‌দের বিরু‌দ্ধে ব্যবস্থা গ্রহণ কর‌বেন।

সুলতান/ আল/ দীপ্ত সংবাদ

আরও পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

সম্পাদক: এস এম আকাশ

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.