বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

দুবাইয়ে বাংলাদেশ বইমেলা

দীপ্ত নিউজ ডেস্ক
5 minutes read

সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ বইমেলা। আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর ৩ দিনব্যাপী চলবে বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে এই মেলা।

মেলার সার্বিক প্রস্তুতি জানাতে স্থানীয় সময় বুধবার (১৩ ডিসেম্বর) দুপুরে সংবাদ সম্মেলনের আয়োজন করে দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেট।

মিশনের কর্মকর্তারা জানান, ‘বাংলাদেশ বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব’ নামের এই আয়োজনে দেশের সৃজনশীল ও স্বনামধন্য প্রকাশনা সংস্থা এবং স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। এতে মেলায় সর্বমোট ৭০টি স্টল থাকবে। বাংলাদেশ, ভারত, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশের খ্যাতিম্যান কবি, সাহিত্যিক, লেখকরা বইমেলায় অংশগ্রহণ করবেন।

অনুষ্ঠানে বই মেলা উদ্বোধন করবেন শিক্ষাবিদ ও লেখক ইমেরিটাস অধ্যাপক ড.সৈয়দ মনজুরুল ইসলাম এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো: আবু জাফর।

তিন দিনব্যাপী উৎসবের প্রতিদিন নতুন গ্রন্থের মোড়ক উন্মোচন, গ্রন্থ আলোচনা, সাহিত্য বিষয়ক সেমিনার, বিভিন্ন সৃজনশীল ও শিক্ষামূলক অনুষ্ঠান দিয়ে সাজানো হবে। এর পাশাপাশি স্থানীয় ও দেশিবিদেশি শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এছাড়াও বাংলাদেশের আবহমান ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরা হবে।

আরও পড়ুন: ছুটির দিনে বইমেলা মাতাচ্ছে শিশুরা

বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, সংযুক্ত আরব আমিরাতে প্রায় দশ লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন। এই বিপুল সংখ্যক বাংলাদেশির বাংলা বইয়ের প্রতি আগ্রহ, মধ্যপ্রাচ্যে বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরা ও জনকূটনীতি সম্প্রসারণের বিষয়টি বিবেচনায় রেখে দ্বিতীয়বারের মতো এবারও বইমেলার আয়োজন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে কনস্যুলেট কর্মকর্তা, সাংবাদিক ও কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন।

মাহাবুব হাসান হৃদয়/মোরশেদ আলম/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More