শনিবার, ১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
শনিবার, ১৯শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

তুফানের সংলাপ যাতে দর্শক মনে রাখেন, সেই চেষ্টা ছিল: আদিব

দীপ্ত নিউজ ডেস্ক
12 minutes read

তুফান পোষ মানে না, পোষ মানায়‘, ‘তুফান খুব ভয় পাইছি রে…’ ঈদুল আযহায় মুক্তি পাওয়া তুফানসিনেমার এই দুইটি সংলাপ দর্শকদের বেশ আকৃষ্ট করেছে। ছবিটির সাফল্যের পেছেন এর সংলাপ ও চিত্রনাট্যের মুন্সিয়ানার প্রশংসা শোনা যায় দর্শকদের মুখে।

ঢালিউড সুপারস্টার শাকিব খান অভিনীত ‘তুফান’ পরিচালনা করেছেন রায়হান রাফী। এর গল্প লিখেছেন পরিচালক নিজেই। তবে চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন তরুণ চিত্রনাট্যকার আদনান আদীব খান। দীপ্ত টিভিকে দেওয়া বিশেষ এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন তুফানর চিত্রনাট্য ও সংলাপ লেখার পেছনের গল্প।

এর আগে অমিতাভ রেজা পরিচালিত সুপারহিট সিনেমা আয়নাবাজির সংলাপ রচনা করে আলোচনা আসেন আদীব। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত অ্যানিমেশন ফিল্ম মুজিব ভাইএরও সংলাপ ও চিত্রনাট্য তার। বিরতি ভেঙে ফিরলেন তুফাননিয়ে।

আদীবের ভাষায়, ”রাফী ভাই তুফানর গল্প লেখার পর, আমাকে এতে যুক্ত করেন। শুরু থেকেই আমাদের টার্গেট ছিল, এমন কিছু সংলাপ ছবিটিতে দেওয়া হবে, যাতে তা মানুষের মনে দাগ কাটে। দর্শক যাতে মনে রাখেন, তেমন সংলাপ করার চেষ্টা ছিল শেষ পর্যন্ত। কোন অশ্লীল ডায়লক যাতে ঢুকে না যায়, সে বিষয়েও খুব সতর্ক ছিলাম।

তুফানমুক্তির পর ছবিটির চিত্রনাট্য নিয়ে অনেকের অভিযোগ, বলিউডের ৪৫টি সিনেমা থেকে দৃশ্য নিয়ে তা একত্র করে তুফানর গল্পকে এগিয়ে নেওয়া হয়েছে। এই বিষয়ে সোজাসাপ্টা জবাব চিত্রনাট্যকারের, বলেন– ”দেখুন, ‘তুফানএকটি গ্যাংস্টার সিনেমা। এই ধরণের সিনেমাগুলোর প্যাটার্ন অনেকটাই এক। যারা এমন মিল খুঁজছেন, হয়তো তারা তাদের পূর্বের দেখা বলিউড সিনেমার সঙ্গে মিলিয়ে ফেলছেন। কিন্তু হলিউডের অনেক গ্যাংস্টার সিনেমা আছে, যেগুলো দেখলে তারা সেগুলোর সঙ্গেও তুফানকে মিলিয়ে ফেলবেন। তুফানেআমরা একেবারেই মৌলিক গল্প তুলে ধরার চেষ্টা করেছি। চেয়েছি গল্পের নাটকীয়তা দিয়ে দর্শকদের ধরে রাখতে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ থেকে পড়াশোনা করেছেন আদনান আদীব খান। বর্তমানে চাকরি করছেন একটি বিজ্ঞাপনী সংস্থায়। পেশাগত কাজের ফাঁকে সুযোগ পেলে লেখালেখিতেও ব্যস্ত হন। ফুসরত হলে দাঁড়িয়ে পড়েন ক্যামেরার সামনে। তবে সেটা খুবই কম।

তুফানছবির কমেডি চরিত্র হিরো রাজ‘-এ অভিনয় করতে দেখা গেছে আদনান আদীব খানকে। কুড়িয়েছেন প্রশংসাও।

শোনালেন চিত্রনাট্যকার থেকে অভিনয়ে ঢুকে যাওয়ার গল্প, ‘হিরো রাজ চরিত্রটি ডায়লগ যখন লেখা হলো, তখন আমি পরিচালক রাফী ভাই ও প্রযোজক শাকিল ভাইকে তা অভিনয় করে শোনাই। তারা দুজনই সংলাপগুলো আমার মুখে বলার ভঙ্গি দেখে হেঁসে গড়াগড়ি খেতে থাকেন! তখন দুজনই বলেন, এই চরিত্রটা আমাকেই করতে হবে, পরে আর তো উপায় নেই, অভিনয়ও করে ফেললাম।

তুফানছবি নিয়ে দর্শকদের মধ্যে বেশকিছু প্রশ্ন জেগেছে, আদীব জানালেনএসবের উত্তর হয়তো তুফান এ খুঁজে পাবেন সবাই। যার জন্য অপেক্ষার প্রহর গুনতে হবে।

 

জহিরুল মোহসান/এসএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

সম্পাদক: এস এম আকাশ

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.