বৃহস্পতিবার, ১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

অর্থনীতি মন্দাবস্থায় ঘাটতি কমানোর লক্ষ্যে জো বাইডেন

দীপ্ত নিউজ ডেস্ক
3 minutes read

আগামী এক দশকে ৩ ট্রিলিয়ন ডলার ঘাটতি কমানোর লক্ষ্যমাত্রা নিয়েছেন জো বাইডেন প্রশাসন। সম্প্রতি হোয়াইট হাউজ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। আনুষ্ঠানিক আলোচনায় তুলে ধরা হয়েছে সংক্ষিপ্ত পরিকল্পনা।

বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা ও মার্কিন যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতির জেরে প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন শুল্ক পরিকল্পনা ও নীতিমালা প্রণয়নের মধ্য দিয়ে আগামী ১০ বছরের ৩ ট্রিলিয়ন ডলার ঘাটতি পূরণ করা হবে। অর্থনীতিকে সচল রাখতে জরুরি পদক্ষেপ নিতে তৎপর বাইডেন প্রশাসন।

হোয়াইট হাউজের প্রেস সচিব কারিন জ্যঁ পিয়েরে দাবি করেন, পরিকল্পনাটি সব দিক থেকেই গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে মার্কিন জনগণ প্রমাণ করবে, তারা বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়েছে। স্বাস্থ্য খাতে যেসব ব্যক্তি বছরে ৪ লাখ ডলারের বেশি আয় করছেন তাদের ওপর বিশেষ শুল্ক ধার্য করা হবে।

আগামী ১০ বছরে ওষুধ ও ফার্মেসি খাত থেকে এভাবে ১৬ হাজার কোটি ডলার ঘাটতি কমিয়ে আনা সম্ভব। বেতার খাত থেকে ৫ হাজার কোটি ও বিভিন্ন ইন্সুরেন্সে সরকারি ব্যয় ২ হাজার কোটি ডলার কমিয়ে আনা হবে।

বাইডেনের পরিকল্পনায় বছরে ৪ লাখ ডলারের বেশি উপার্জনকারীদের জন্য ৩৯ দশমিক ৬ শতাংশ হারে শুল্ক ধার্য করা হবে। করপোরেট ট্যাক্স বাড়ানো হবে ২৮ শতাংশ। বিদেশে কর্মরত মার্কিন বহুজাতিক প্রতিষ্ঠানগুলোয় শুল্ক বাড়ানো হবে ১০ দশমিক ৫ থেকে ২১ শতাংশে।

এর মধ্যেই সিনেটে বিরোধীদলীয় নেতা মিচ ম্যাককনেল স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ‘এ প্রস্তাব আলোর মুখ দেখবে না’।

তবে বাইডেন দ্বিতীয় মেয়াদে বিজয়ী হলে ২০২৫ সালে এটা আলোচনার অন্যতম বিষয়ে পরিণত হতে পারে।

অনু/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

সম্পাদক: এস এম আকাশ

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.