বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

দ্রুত মাংস সেদ্ধ করার কৌশল

দীপ্ত নিউজ ডেস্ক
7 minutes read

গরু কিংবা খাসির মাংস রান্না করার একটা বড় সমস্যা হচ্ছে এগুলো সেদ্ধ হতে বেশ সময় নেয়। যেহেতু মাংস সেদ্ধ হতে অনেকটা সময় লাগে, তাই রান্না করতেও কিছুটা দেরি হয়। মাংস সেদ্ধ করার সহজ কিছু উপায় আছে। রান্নার কিছু কৌশল শিখে নিলে এ ধরনের মাংস রাঁধতে খুব বেশি সময় লাগবে না।

. ঢাকনা রান্না করুন

মাংস কখনো ঢাকনা ছাড়া রান্না করবেন না। রান্নার সময় ঢাকনা দিয়ে দিলে হাঁড়ির সব বাষ্প বাইরে বের হতে পারে না। ফলে এটি ভেতরের বস্তুকে দ্রুত সেদ্ধ করে। তাই মাংস সব সময় ঢেকে রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা তুলে নেড়ে দিন এবং এরপর আবার ঢেকে রাখুন। রান্নার শুরুতে কিংবা শেষে নয়, মাঝামাঝি সময়ে লবণ দেবেন।

. সিরকা

মাংস রান্নার সময় সামান্য সাদা সিরকা মিশিয়ে দিলে দ্রুত মাংস সেদ্ধ হয়ে যায়। বিশেষ করে গরুর বা খাসির মাংসে সাদা সিরকা ব্যবহারে স্বাদ অনেকটাই বেড়ে যায়। এছাড়া রান্নার আগে সিরকা মিশিয়ে মাংস ১০১৫ মিনিট মেরিনেট করে রেখে ধুয়ে রান্না করলেও দ্রুত সেদ্ধ হবে।

. টকদই

মাংস দ্রুত নরম ও মজাদার গ্রেভি তৈরি করতে ব্যবহার করতে পারেন টকদই। এজন্য রান্নার আগে মাংসে টকদই মিশিয়ে মেরিনেট করে রাখতে হবে।

. চিনির ব্যবহার

মিষ্টি স্বাদের খাবার রান্নায় চিনির ব্যবহার হলেও ঝাল জাতীয় খাবারে চিনির ব্যবহার করা হয় না। এদিকে আপনি যদি মাংস দ্রুত সেদ্ধ করতে চান তাহলে ব্যবহার করতে পারেন চিনি। রান্নার শুরুর মিনিট দশেক পর সামান্য চিনি মিশিয়ে দিন রান্নার সঙ্গে। রান্নায় চিনি দিলে মাংস দ্রুত সেদ্ধ হয়।

. বেকিং সোডা

বেকিং সোডা মাংস দ্র্রুত সেদ্ধ করতে কার্যকরী। এজন্য মাংস রান্নার আগে ভালো করে ধুয়ে নিন। তারপর বেকিং সোডা পানিতে মিশিয়ে পেস্ট তৈরি করে মাংসের সঙ্গে মাখিয়ে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। এরপর ধুয়ে পানি ঝরিয়ে রান্না করলে দ্রুত মাংস সেদ্ধ হবে।

. কাঁচা পেঁপের ব্যবহার

মাংস দ্রুত সেদ্ধ করার ক্ষেত্রে সবচেয়ে কার্যকরী হলো কাঁচা পেঁপে। যখন মাংস রান্না করতে নেবেন, তাতে দিতে পারেন কয়েক টুকরো কাঁচা পেঁপে। মাংস মেরিনেশনের সময় খোসাসহ কাঁচা পেঁপের বাটা দিলেও এটি সহজে সেদ্ধ করতে সাহায্য করবে।

. আনারসের টুকরো মেশান

কাঁচা পেঁপের টুকরোর মতো মাংসে আনারস ব্লেন্ড করে মিশিয়ে রান্না করলেও দ্রুত সেদ্ধ হবে। এতে মাংসে আসবে নতুন এক স্বাদ। আনারসে থাকা ব্রোমিলেইন নামের এনজাইম দ্রুত মাংসের কোলাজেন ভেঙে সেটাকে নরম করে।

. সুপারির ব্যবহার

ভাবছেন, সুপারি তো পান খেতে লাগে, মাংস রান্নায় কেন লাগবে? আপনি যদি মাংস রান্নায় সুপারি ব্যবহার করেন তবে এটি মাংস দ্রুত সেদ্ধ হতে সাহায্য করবে। তবে সুপারি কুচি করে দেবেন না। এতে মাংসের স্বাদ নষ্ট হবে। সুপারি বড় টুকরা করে দিন যেন রান্নার শেষে তুলে ফেলতে সুবিধা হয়।

. তামার পয়সা ব্যবহার

এটি শুনে নিশ্চয়ই আরও বেশি অবাক লাগছে? আসলেই কিন্তু তাই। তবে অবাক করা বিষয় হলেও এটি সত্যি যে মাংস রান্নার সময় রান্নার পাত্রে একটি তামার পয়সা ফেলে দিলে মাংস দ্রুত সেদ্ধ হবে। রান্নার শেষে পয়সাটি আবার তুলে নিতে হবে।

 

এসএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More