বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

বেলজিয়ামে ‘বাংলাদেশের গণতন্ত্র ও মানবাধিকার’ শীর্ষক আলোচনার আয়োজন

দীপ্ত নিউজ ডেস্ক
10 minutes read

 

ইউরোপীয় পার্লামেন্টের সদস্য টমাস জেডেচভস্কি ‘বাংলাদেশে গণতন্ত্র ও মানবাধিকার’ শীর্ষক আলোচনার আয়োজন করেন। মঙ্গলবার (৭ নভেম্বর) বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশে গণতন্ত্র ও মানবাধিকারের উপর এ আলোচনার আয়োজন করেন।

বাংলাদেশে গণতন্ত্রের ভাবমূর্তি এবং মানবাধিকার পরিস্থিতিকে ক্ষুন্ন করার জন্য অপপ্রচারের প্রচারণা ছিল আলোচনার মূল বিষয়। বক্তারা সুস্থ গণতন্ত্র ও মানবাধিকারের জন্য ইইউ ও বাংলাদেশের মধ্যে দৃঢ় বন্ধুত্বের প্রয়োজনীয়তার ওপর আলোচনা করেন এবং জোর দেন। ইউরোপীয় পার্লামেন্টের সদস্য, কূটনৈতিক, কমিউনিটি নেতৃবৃন্দ এবং বাংলাদেশের সুশীল সমাজের সদস্যরা আলোচনায় অংশ নেন।

বক্তাদের মধ্যে ছিলেন বাংলাদেশের মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ও সাধারণ মানুষের আইনের মাধ্যমে ক্ষমতায়নের (ইএলসিওপি) চেয়ারম্যান ডক্টর মিজানুর রহমান, স্টাডি সার্কেল লন্ডনের চেয়ারম্যান সৈয়দ মোজাম্মেল আলী, অক্সফোর্ড ম্যাট্রিক্সের রায়হান রশীদ এবং টমাস। জেডেচভস্কি, এমইপি , আলোচনার মনোনীত বক্তা ছিলেন।

স্বাগত বক্তব্যে আলোচনার আয়োজক টমাস জেডেচভস্কি বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে শক্তিশালী বাণিজ্য সম্পর্ক তুলে ধরেন। তিনি গর্ব করে বলেছেন যে বাংলাদেশের মোট রপ্তানি আয়ের প্রায় ১৯.% ইইউ থেকে আসে এবং তারা একটি কৃষিভিত্তিক অর্থনীতি থেকে শিল্প অর্থনীতিতে বাংলাদেশের রূপান্তরের একটি বড় অংশ। তিনি বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার বাঘ হিসেবে উল্লেখ করেন। ইইউ অনুভব করেছে যে নির্বাচন পর্যবেক্ষক হিসেবে আসন্ন জাতীয় নির্বাচনে বাংলাদেশকে গণতন্ত্র সমুন্নত রাখতে সাহায্য করার এবং তারা বছরের পর বছর ধরে প্রতিষ্ঠিত গণতন্ত্রের ইতিবাচক উন্নয়নগুলি ভাগ করে নেওয়ার সময় এসেছে।

টমাস জেডেচভস্কি আলোচনার সহউপস্থাপক সৈয়দ মোজাম্মেল আলীকে তার মতামত জানাতে ফ্লোর দেন। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ব্যাপক অগ্রগতি অর্জন করেছে এবং বিশ্বব্যাপী অগ্রগতি তুলে ধরা তাদের দায়িত্ব। আলী গণতান্ত্রিক পরিস্থিতিকে ঘিরে জাল খবর ছড়ানোর বর্তমান পরিস্থিতির উপর জোর দিয়েছিলেন যা ইউরোপীয় ইউনিয়নেও সমালোচনা তৈরি করেছে। তিনি আরও বলেন, মূলত অধিকাংশ খবরই সঠিক তদন্ত ও সূত্র ছাড়াই প্রচার করা হচ্ছে। তারা কখনই তথ্যের বৈধতা ক্রসচেক করে না। বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর ক্ষমতা কাঠামো নিয়ে অনেকেই প্রশ্ন তোলেন। অত্যধিক শক্তি প্রয়োগ করে কিছু ঘটনা ঘটেছে এবং এটি প্রতিটি দেশের জন্য খুব সাধারণ, এটি এমন নয় যে বাংলাদেশই এই সমস্যাগুলি মোকাবেলা করছে। আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বাহিনীর দিকে তাকালেই বুঝতে পারবেন। তবে সরকার যত দ্রুত সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে। নিরাপত্তা বাহিনীতে তাদের ক্ষমতার আগে কাজ করা অপরাধীদের বিচার করা হয় এবং দোষী প্রমাণিত হলে তাদের বিভিন্ন শাস্তি দিয়ে দোষী সাব্যস্ত করা হয়। বাংলাদেশের প্রকৃত পরিস্থিতি সম্পর্কে স্পষ্ট ধারণা পেতে জাতীয় ও আন্তর্জাতিক মিডিয়ায় পাওয়া খবরগুলো ক্রস চেক করার অনুরোধ করে আলী তার বক্তব্য শেষ করেন।

এরপর ড. রায়হান রশীদ বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্রের পরিস্থিতি সম্পর্কে তার মতামত তুলে ধরেন। ড. রশিদ সম্ভাবনার দেশ বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস দিয়ে শুরু করেন। তিনি আরো বলেন, মানবাধিকার আন্দোলনই প্রথম এই দেশকে সৃষ্টি করেছে। তিনি গর্বভরে উল্লেখ করেন, স্বাধীনতার পর বাংলাদেশ সাংবিধানিক মূল্য দিয়ে জনগণের অধিকার রক্ষায় গুরুত্ব দিয়েছে। তারপর দেশটি মানবাধিকার সংক্রান্ত বহুসংখ্যক আন্তর্জাতিক কনভেনশনের পক্ষ হয়ে ওঠে। এমনকি ১.২ মিলিয়ন রোহিঙ্গাদের থাকার জন্য বাংলাদেশ তার অস্ত্র উন্মুক্ত করেছে, যা তাদের জাতীয়তা নির্বিশেষে জনগণের অধিকার সুরক্ষিত করার প্রতিশ্রুতিও চিহ্নিত করেছে। তরুণরাই দেশের ভবিষ্যৎ হওয়ায় শিক্ষার অধিকার নিশ্চিত করতে সরকার অত্যন্ত গুরুত্ব দিয়েছে। সরকার ক্ষমতা গ্রহণের আগে প্রাথমিক শিক্ষা সমাপ্তির হার ছিল মাত্র ৪৯.% এবং এখন এই হার ৮৫.৮৫%। মাতৃত্ব স্কিম, এবং সামাজিক সুরক্ষা নেট স্কিম সরকার দ্বারা তৈরি করা হয়েছিল যা বিশ্বের বাকিদের জন্য একটি রোল মডেল হয়ে উঠছে। তিনি আরও উল্লেখ করেছেন যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং বলপূর্বক গুমের বিষয়গুলিকে অতিরঞ্জিত করে এবং ভুল তথ্য ও ভুল তথ্য শেয়ার করে পরিস্থিতি উপস্থাপন করা হয়। সরকার পরিস্থিতি কাটিয়ে উঠতে এবং যত তাড়াতাড়ি সম্ভব ক্ষতিগ্রস্থদের প্রতিকার দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

ডাঃ রায়হান রশীদের বক্তব্যের পর আলোচনার শিরোনামে অধ্যাপক ডাঃ মিজানুর রহমান তার মতামত তুলে ধরেন। তিনি উল্লেখ করেন যে আধুনিক বিশ্বে গণতন্ত্রের অধিকারও একটি মূল্যবান মানবাধিকার। দেশটি শিশুশ্রম, বাল্যবিবাহ নির্মূল, স্বাস্থ্য নিরাপত্তা এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে মানবাধিকার সমুন্নত রাখার ব্যবস্থা তৈরি করেছে যার সাহায্যে জনগণ জীবনযাপনের যোগ্য জীবনযাপন করতে পারে। বাংলাদেশে মানবাধিকারের প্রশ্নটা অনেক আগেই উত্থাপিত হওয়া উচিত ছিল যখন জাতির পিতা বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যা করা হয়েছিল, তারপর প্রায় ২১ বছর ধরে খুনিরা মুক্ত ছিল এবং কোনো প্রকার বিচার হয়নি। সাম্প্রতিক বছরগুলিতে দেশটি মানবাধিকারের উন্নয়ন করছে, তবে এটি অবশ্যই মানবাধিকার লঙ্ঘনের জন্য পশ্চিমা মিডিয়ার আলোচনায় পরিণত হয়েছে। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতীয় আন্তর্জাতিক গণমাধ্যমে ভুয়া খবর প্রচার করে প্রপাগান্ডা ঢেলে সাজানো হচ্ছে। তিনি ইইউকে পরিস্থিতির বিরুদ্ধে লড়াইয়ে দেশটিকে সাহায্য করতে এবং প্রকৃত একটির একটি পরিষ্কার চিত্র দিতে এবং গণতন্ত্রকে আবারও মৃত্যুর হাত থেকে বাঁচাতে বলেছিলেন।

আলোচনার পর উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব শুরু হয় যেখানে অংশগ্রহণকারীরা অত্যন্ত প্রাণবন্ত আলোচনায় মগ্ন হন। অংশগ্রহণকারীদের মধ্যে এনজিও, আইএনজিও, সমাজকল্যাণ কর্মী, কমিউনিটি নেতৃবৃন্দ এবং নেতৃস্থানীয় রাজনীতিবিদদের প্রতিনিধিরা ছিলেন। উন্মুক্ত আলোচনা অধিবেশনের পর, বাংলাদেশের গণতন্ত্রকে সমুন্নত রাখতে সাহায্য করার অঙ্গীকার নিয়ে আয়োজক টমাস জেডেচভস্কি আবারও সেশনে উপস্থিত থাকার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

 

আল/ দীপ্ত সংবাদ

 

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More