শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

শপথ নিলেন নবনির্বাচিত এমপিরা

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

 

শপথ নিয়েছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত ২৯৮ জন সংসদ সদস্য।

বুধবার (১০ জানুয়ারি) সকাল ১০টা ১৬ মিনিটে সংসদ ভবনের নিচতলায় এমপিদের এ শপথ পড়ান একাদশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

পরে তাদের শপথের কাগজে স্বাক্ষর করতে বল হয়। পরবর্তী কার্যক্রম হিসেবে সংসদের রেজিস্ট্রারে স্বাক্ষর করতে বলা হয়। শপথের পর নির্বাচিত এমপিরা স্পিকারের সামনে শপথ ফরমে স্বাক্ষর করেন।

তার আগে সকাল ১০টা ১২ মিনিটে শপথকক্ষে এমপি হিসেবে নিজেই নিজের শপথ নেন স্পিকার। পরে শপথ বইয়ে স্বাক্ষর করেন তিনি।

এর আগে ১০টার পরই শুরু হয় শপথগ্রহণ অনুষ্ঠান। স্পিকার শপথ গ্রহণের পরে আ.লীগের নির্বাচিত এমপিদের শপথবাক্য পাঠ করান তিনি।

এরপর বেলা ১১টায় স্বতন্ত্র সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান স্পিকার। বর্তমান সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি থেকে নির্বাচিত ও অন্যান্য দল থেকে নির্বাচিত সংসদ সদস্যদেরও পর্যায়ক্রমে শপথবাক্য পাঠ করান স্পিকার। দুপুর ১২টায় জাতীয় পার্টি ও অন্য দল থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন।

শপথ নিতে এদিন সকাল থেকে নবনির্বাচিত সংসদ সদস্যরা জাতীয় সংসদ ভবনের ভেতরে প্রবেশ করেন। সংসদ ভবনের ১২ নম্বর গেট দিয়ে তারা ভেতরে প্রবেশ করেন।

আইন অনুযায়ী, সংসদ নির্বাচনে কেউ নির্বাচিত হওয়ার পর সংসদের প্রথম বৈঠকের তারিখ থেকে ৯০ দিনের মধ্যে শপথ না নিলে তার আসন শূন্য হবে। তবে এই ৯০ দিনের মেয়াদ শেষ হওয়ার আগে স্পিকার যথার্থ কারণে তা বাড়াতে পারবেন।

উল্লেখ্য, ৭ জানুয়ারির ভোটে সংসদের ২৯৮ আসনের ফলাফলে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের ২২২ জন। জাতীয় পার্টির ১১ জন, স্বতন্ত্র ৬২ জন, জাসদের ১, কল্যাণ পার্টির ১ ও ওয়ার্কার্স পার্টির ১ জন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

 

এসএ/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More