সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বিজ্ঞাপন
সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

মুস্তাফিজুর রহমানের আজ জন্মদিন

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

জাতীয় ক্রিকেট দলের অন্যতম সদস্য মুস্তাফিজুর রহমানের আজ জন্মদিন। ১৯৯৫ সালের ৬ সেপ্টেম্বর সাতক্ষীরা জেলার কালীগঞ্জ উপজেলার তেঁতুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

পাকিস্তানের সঙ্গে টি২০ ক্রিকেটের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে ২০১৫ সালে অভিষেক হয় ‘দ্যা ফিজ’ খ্যাঁত মুস্তাফিজুর রহমানের। এরপর ভারতের বিপক্ষে ওয়ানেতে অভিষেক হয়েই বাজিমাত করে বসেন কাটার মাস্টার।

অভিষেক ম্যাচেই তিনি ৫ উইকেট লাভ করেন এবং ম্যাচ সেরা নির্বাচিত হন। তারপর ২১ জুনও ভারতের বিপক্ষে ৪৩ রানের বিনিময়ে ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন। জীবনের প্রথম দুই ম্যাচে ১১ উইকেট নিয়ে তিনি বিশ্বরেকর্ড গড়েন। ব্রায়ান ভিটোরি’র পর দ্বিতীয় বোলার হিসেবে প্রথম দুইটি ওডিআইয়ে পাঁচউইকেট লাভের বিরল কীর্তিগাথা রচনা করেন মোস্তাফিজুর।

২০১৬ সালে অনুষ্ঠিত আইপিএলে তিনি সানরাইজার্স হায়দ্রাবাদদলে খেলছেন । ইংল্যান্ডের ন্যাটওয়েস্ট টি২০ তে সাসেক্স ক্রিকেট ক্লাবের হয়ে খেলেছেন তিনি। তিনিই একমাত্র খেলোয়াড় যিনি উভয় একদিনের আন্তর্জাতিক এবং টেস্টের অভিষেকে ম্যান অফ দ্যা ম্যাচপুরস্কার লাভ করেন। আইসিসি ঘোষিত ২০১৫ সালে আইসিসি বর্ষসেরা দলে অন্তর্ভুক্ত হন। ২০১৮ সালে মুস্তাফিজুর রহমান আবারও আইসিসির সেরা একাদশের অন্তভু্ক্ত হন। এর মাধ্যমে তিনি প্রথম বাংলাদেশী হিসেবে এই গৌরব অর্জন করেন।

মুস্তাফিজুর তার প্রথম দুইটি ওডিআইয়ে ৫/৫০ ও ৬/৪৩ লাভ করেন। তার এ ক্রীড়ানৈপুণ্যে ওডিআইয়ের ইতিহাসেব যেকোন বোলারের তুলনায় সেরা। ভারতকে তিনি তৃতীয়বার ২০০ বা তার নিচে রান তুলতে বাধ্য করান। এরফলে বাংলাদেশ পঞ্চমবারের মতো ভারতের বিপক্ষে জয় পায়। এ জয়ে বাংলাদেশ আইসিসি র্যাঙ্কিংয়ে ৯৩ পয়েন্ট নিয়ে ৭ম স্থানে উত্তরণ ঘটায়। দ্বিতীয় ওডিআইয়ে মুস্তাফিজুরের ৬/৪৩ বোলিং পরিসংখ্যান বাংলাদেশী বোলারদের মধ্যে তৃতীয় সেরা।

আল/ দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More