শনিবার, ৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বিজ্ঞাপন
শনিবার, ৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

বৃষ্টিভেজা প্যারিসে মশালের আলো

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

জমকালে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ফ্রান্সের প্যারিসে শুরু হলো অলিম্পিকের ৩৩তম আসর। ফরাসিদের ১০০ বছরের অপেক্ষা পেরিয়ে ফ্রান্সের রাজধানীর বুক চিরে চলা, সিন নদীও যেন নতুন যৌবন পেলো বিশ্ব ক্রীড়াঙ্গনের হাজার তারকাকে অতিথি হিসেবে বরণ করতে পেরে। বর্ণিল নৌকায় চড়ে ব্যতিক্রমী উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হলেন প্যারিস অলিম্পিকে আগত অ্যাথলেট ও কর্মকর্তারা। এই প্রথম স্টেডিয়ামের বাইরে অনুষ্ঠিত হলো ইতিহাস গড়া উদ্বোধনী অনুষ্ঠান। আর বৃষ্টিস্নাত প্যারিসে বর্ণিল এই আয়োজনে মাতল গোটা রাজধানী।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই দেখা মিললো ফরাসি ফুটবল কিংবদন্তি জিনেদিন জিদানের। মূল অলিম্পিক স্টেডিয়াম, স্তাদ দে ফ্রান্স থেকে অলিম্পিক মশাল নিয়ে তিনি দৌড়ে পৌঁছে দেন অন্যদের হাতে। ধোয়ার মেঘের মাধ্যমে ফুটিয়ে তোলা হয় ফ্রান্সের পতাকা।

একই সময় শুরু হয় অ্যাথলেটদের নৌ প্যারেড। অলিম্পিকের জন্মভূমি গ্রিসের কন্টিনজেন্ট দিয়ে শুরু, এরপর শরণার্থী দল। তারপর ক্রমান্বয়ে অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিরা আসতে থাকে বার্জে করে।

৮৫টি নৌকায় আসেন সব দেশের অ্যাথলেটরা। এক পর্যায়ে দেখা যায় বাংলাদেশ দলকে বহনকারী নৌকাটিও। লালসবুজের পতাকা এবার বহন করেছেন সরাসরি প্যারিস অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করা আর্চার মোহাম্মদ সাগর ইসলাম। সব মিলিয়ে বাংলাদেশের পাঁচ জন অ্যাথলেট অংশ নিচ্ছেন প্যারিস অলিম্পিকে।

সেইন নদীতে লাখো মানুষের সমাগম হয় জমকালো উদ্বোধনী অনুষ্ঠানে। দুই লাখ মানুষকে দেওয়া হয়েছিলো পাস। এক লাখ দর্শক টিকিট কেটে উপভোগ করেন অনুষ্ঠান। টিকিটের মূল্য ছিল বাংলাদেশি মুদ্রায় আট হাজার থেকে আড়াই লাখ টাকা।

মার্চপাস্ট শেষে সিন নদীর বুকে ছুটলো ধাতব ঘোড়া। নাইটদের মতো রুপালি পোশাকের মেয়েটির রুপালি মুখোশ। পিঠে তার অলিম্পিকের পতাকা। নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ফ্রান্সের মুক্তিকামী বীরকন্যা, জোয়ান অব আর্কের সাজ দেওয়া হয়েছে মেয়েটিকে। প্রযুক্তির সাহায্যে ধাতব ঘোড়া সিনের বুক পাড়ি দিয়েছে। এবারের প্যারিস অলিম্পিকের উদ্ধোধনী অনুষ্ঠানের আইকনিক দৃশ্য এটি।

এ নিয়ে তৃতীয়বার অলিম্পিক গেমসের আয়োজন করছে ফ্রান্স। সবশেষ হয়েছিলো ১৯২৪ সালে। শতবছর পর আবারও অলিম্পিকের আয়োজক তারা। তৃতীয় আয়োজনে নানা দিক থেকেই ইতিহাস গড়েছে প্যারিসিয়ানরা। পুরুষ ও নারী অ্যাথলেটের সংখ্যায় সমতা আনার কঠিন কাজটিও করেছে তারা। এবারের অলিম্পিকে পাঁচ হাজার দুইশো ৫০ জন পুরুষ ও সমানসংখ্যক নারী অ্যাথলেট প্রতিদ্বন্দ্বিতা করবেন।

উদ্বোধনী প্যারেডে অংশগ্রহণ করেন বিশ্বের সাত হাজার ক্রীড়াবিদ। আসরে ৩২টি খেলায় মোট ৩২৯টি ইভেন্টে, সাড়ে ১০ হাজার অ্যাথলেট লড়বেন।

 

মোহাম্মদ হাসিব/এসএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More