শনিবার, ৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বিজ্ঞাপন
শনিবার, ৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

দাবাড়ু জিয়া’র মৃত্যুতে এখনো শোকে বিহবল দাবা ফেডারেশন

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

জাতীয় চ্যাম্পিয়নশিপ খেলতে খেলতেই শুক্রবার (৫জুলাই) মৃত্যুর কোলে ঢলে পড়েন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। ৪৯ বছর বয়সী এই দাবাড়ুর আকষ্মিক মৃত্যুতে স্থবির হয়ে পরে দাবা ফেডারেশনসহ দেশের ক্রীড়াঙ্গন।

চারদিনের বিরতি শেষে আবারও শুরু হওয়া জাতীয় দাবায়, তার অনুপস্থিতি এখনও মেনে নিতে পারছেন না জিয়ার দীর্ঘদিনের সতীর্থসহ জুনিয়র খেলোয়াড়রাও।

১৯৭৪ সালে জন্ম নেওয়া জিয়া, ধ্যানজ্ঞানই ছিলো দাবা। ১৯৮৮ সালে প্রথমবার জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হন জিয়াউর রহমান, টুর্নামেন্টে রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নও তিনি। ২০০২ সালে দেশের দ্বিতীয় গ্র্যান্ডমাস্টারের খেতাব অর্জন করেন এই দাবাড়ু। যে কোনো টুর্নামেন্টেই তিনি অংশ নিতেন। নিজে খেলতেন, খেলা শেখাতেনও।

কী পেলেন আর কী পেলেন না, তা নিয়ে একটা শব্দও বলতেন না জিয়া। এমন একটা মানুষের হঠাৎ চলে যাওয়ার শোক সহজেই যেন কাটিয়ে উঠতে পারছেন না ক্রীড়াঙ্গনের মানুষেরা।

উল্লেখ্য, ৪৮তম জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের ১২তম রাউন্ডে, নিজের শেষ খেলায় অংশ নিয়েছিলেন, সদ্য প্রয়াত গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। হঠাৎ হার্ট অ্যাটাকে চেয়ার থেকে পড়ে যান তিনি। দ্রুত হাসপাতালে নেওয়া হলেও, তার আগেই পৃথিবীর মায়া ত্যাগ করেন, ১৪বার জাতীয় চ্যাম্পিয়নশিপের ট্রফি ঘরে তোলা এই দাবাড়ু।

 

মোহাম্মদ হাসিব/সএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More