সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি
সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি

অ্যাথেন্সে জ্বলল প্যারিসি অলিম্পিকের শিখা

দীপ্ত নিউজ ডেস্ক
2 minutes read

চলতি বছর প্যারিসে হতে যাওয়া গ্রীষ্মকালীন অলিম্পিকের আলোক শিখা প্রজ্জ্বলন করা হয়েছে অলিম্পিকের জন্মভূমি গ্রিসের অ্যাথেন্সে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) জমকালো আয়োজনের মাধ্যমে ঐতিহ্য ও রীতি মেনে শিখা প্রজ্জ্বলিত হয়।

আগামী ২৬ জুলাই প্যারিসে ২০২৪ সালের অলিম্পিক শুরু হবে। ২৬ এপ্রিল আয়োজকদের হাতে তুলে দেয়ার আগে ১১ দিন ধরে গ্রিসে ৫০০ কিলোমিটার পরিভ্রমণ করবে এই অলিম্পিক মশাল।

প্রথা অনুযায়ী অলিম্পিকের আলোকশিখা প্রজ্বলন হয়েছে এই প্রতিযোগিতার জন্মভূমি গ্রিসের অলিম্পিয়ায়। অনুষ্ঠানে প্রধান পুরোহিতের দায়িত্ব পালন করেন গ্রিক অভিনেত্রী ম্যারি মিনা। গ্রিসের অলিম্পিক রোয়িং চ্যাম্পিয়ন স্তেফানোস নুসকসের হাতে থাকা অলিম্পিক মশালে আলোকশিখা থেকে আলো জ্বালিয়ে দেন তিনি।

প্যারিসের মেয়র ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কর্মকর্তাদের সামনে প্রজ্জ্বলিত হয় ২০২৪ অলিম্পিক গেমসের মশাল। আগামী ১১ দিন গ্রিসে ৫০০ কিলোমিটার পরিভ্রমণ করবে অলিম্পিক মশাল। নেয়া হবে দেশটির বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে।

প্যারিস অলিম্পিকের নিরাপত্তায় ২০ হাজার সেনা সদস্যের সঙ্গে কাজ করবে আরও ৪০ হাজার পুলিশ। প্যারিস অলিম্পিকে মোট খরচ হবে ৯ দশমিক ৭ বিলিয়ন ডলার। যা ২০২১ টোকিও অলিম্পিক, ২০১৬ রিও অলিম্পিক ও ২০১২ সালের লন্ডন অলিম্পিকের চেয়ে কম।

আগামী ২৬ জুলাই ফ্রান্সের প্যারিসে শুরু হবে ২০২৪ সালের অলিম্পিক গেমস। সিন নদীতে অনুষ্ঠিতব্য উদ্বোধনী অনুষ্ঠানে ৬০ হাজার দর্শক হাজির হওয়ার কথা থাকলেও নিরাপত্তাজনিত কারণে সেই সিদ্ধান্ত থেকে সরে আসে ফ্রান্স সরকার। ফলে উদ্বোধনী অনুষ্ঠানে ফ্রি টিকিট বাতিল করাসহ আমন্ত্রিত অতিথি ও টিকিট কিনে সর্বমোট ৩০ হাজার দর্শক উপস্থিত হতে পারবেন। দ্যা গ্রেটেস্ট শো অন আর্থের সপ্তাহের আয়োজন শেষ হবে ১১ আগস্ট।

 

এজে/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More