শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ | ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি

৩৭ বছরে পা দিলেন সাকিব আল হাসান

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

বাংলাদেশের জান, বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান। বাংলাদেশের জার্সিতে ২২ গজে রাজত্ব করা বিশ্বসেরা অলরাউন্ডারের জন্মদিন আজ।

১৯৭৮ সালের ২৪ মার্চ মাগুরায় জন্মগ্রহণ করেন বাংলাদেশের এই কিংবদন্তি ক্রিকেটার। আজ রবিবার (২৪ মার্চ) বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় এই তারকা ৩৭ বছর বয়সে পা দিয়েছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে গণমাধ্যম সকল ক্ষেত্রেই আজ সাকিব বন্দনা। জন্মদিনে সাকিবকে শুভেচ্ছা জানাতে ভোলেননি ভক্ত সমর্থকরা।

২০০৬ সালে মাত্র ১৯ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন সাকিব। এরপর ব্যাটবল হাতে শাসন করেছেন ক্রিকেট বিশ্ব। ভেঙেছেন একের পর এক রেকর্ড। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ৩ ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হওয়ার কীর্তি গড়েন সাকিব।

২০১১ ও ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে নেতৃত্বও দিয়েছিলেন বাংলাদেশ দলকে।

ওয়ানডেতে সাকিব এখন পর্যন্ত ২৪৭ ম্যাচ খেলেছেন। এরমধ্যে ৯টি সেঞ্চুরিতে তার রান ৭ হাজার ৫৭০। আর উইকেট রয়েছে ৩১৭টি। সাদা বলের আরেক ফরম্যাট টিটোয়েন্টিতে ১১৭ ম্যাচে ২৩৮২ রান ও ১৪০টি উইকেট তাকে বিশ্বসেরা অলরাউন্ডার বানিয়েছে। টেস্টেও সফল সাকিব। এখন পর্যন্ত ৬৬ টেস্টে ৩৯ গড়ে ৪৪৫৪ রান করেছেন তিনি। একইসঙ্গে বল হাতে সাকিবের শিকার ২৩৩ উইকেট।

শুধু দেশের ক্রিকেটেই সীমাবদ্ধ থাকেননি সাকিব। বিদেশী সব ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলেছেন সাকিব। সেখানেও করেছেন নিজের নামের প্রতি সুবিচার।

সাকিব শুধু ক্রিকেটেরই অলরাউন্ডার নন। তিনি রাজনীতি, ব্যবসা, পরিবারসহ সব জায়গাতে অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মাগুরা১ আসন থেকে নির্বাচিত হয়েছেন।

মাঠের বাইরে বেশকিছু বিতর্কে জড়ালেও তা কখনই পরোয়া করেন না বাংলাদেশের ক্রিকেটের এই পোস্টার বয়।

 

এসএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More