সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি
সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ফ্রান্সে বাংলাদেশের পতাকা ওড়ালেন ট্রায়াথলেট বেলাল

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

 

আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ২০২৩ প্রতিযোগিতায় অংশ নিয়ে বাংলাদেশের পতাকা ওড়ালেন ট্রাথলেট আরিফুর রহমান বেলাল। ফ্রান্সে অনুষ্ঠিত এই বিশ্ব চ্যাম্পিয়নশিপে প্রতিযোগিতা সম্মপন্ন করেন বেলাল সহ আরো ৪ জন।

রবিবার (১০ সেপ্টেম্বর) ফ্রান্সে অনুষ্ঠিত হয়েছে আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ ২০২৩। ৯৩ টি দেশ থেকে ২২০০ প্রতিযোগি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। সারা বছর বিশ্বের ৬০ টি দেশে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উক্ত ইভেন্ট গুলোতে অ্যাথলেটসদের পারফরম্যান্স এর উপর ভিত্তি করে সেরা অ্যাথলেটসদের বাছাই করে নিয়ে অনুষ্ঠিত হয় আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ।

এক দিনের স্পোর্টিং ইভেন্টগুলোর মধ্যে কঠিনতম প্রতিযোগিতা হিসেবে ধরা হয় আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপ। এই প্রতিযোগিতায় ১ জন প্রতিযোগিকে ৩.৮ কিমি সাঁতার শেষ করে, ১৮০ কিমি সাইকেল চালাতে হয় এবং এরপর ৪২.২ কিমি ম্যারাথনে অংশগ্রহণ করতে হয়। এই তিনটি ডিসিপ্লিনে সর্বমোট ২২৬.৩ কিমি দূরত্ব বিরতিহীনভাবে কেউ ১৭ ঘন্টার মধ্যে শেষ করতে পারলে তাকে আয়রনম্যান মেডেল দেয়া হয়।

এই চ্যাম্পিয়নশিপে মাত্র ১৩ ঘন্টা ১২ মিনিটে ২২৬.৩ কিমি দূরত্ব সম্পন্ন করেন। তিনি ৩.৮ কিমি সাঁতার শেষ করতে সময় নিয়েছেন ১ঘন্টা ১৪ মিনিট, ১৮০.২ কিমি সাইকেল শেষ করেছেন ৭ ঘন্টা ৩২ মিনিটে এবং ৪২.২ কিমি ম্যারাথন শেষ করেছেন মাত্র ৪ ঘন্টা ০৭ মিনিটে। এছাড়া অন্য তিনজন বাংলাদেশি প্রতিযোগি শামসুজ্জামান আরাফাত, মিশু বিশ্বাস ও শুভ দে সফলভাবে এই প্রতিযোগিতা সম্পন্ন করেছেন।

অফিসার আরিফুর রহমান বেলাল পেশাদার জীবনে জনতা ব্যাংকের প্রিন্সিপাল। গত বছর আয়রনম্যান মালয়েশিয়াকৃতিত্বের সাথে ১১ ঘন্টা ২১ মিনিটে সফলভাবে শেষ করে তিনি আয়রনম্যান বিশ্বচ্যাম্পিয়নশিপে কোয়ালিফাই করেন। তিনি ২০২০ ও ২০২১ সালে বাংলা চ্যানেল অতিক্রম করেন। এছাড়াও তিনি বঙ্গবন্ধু ম্যারাথন পরপর তিন বছর, মেরিন ড্রাইভ আল্ট্রা ৫০কিঃ মিঃ পরপর দুই বছর এবং টাটা মুম্বাই ম্যারাথন ইন্ডিয়া সহ একাধিক হাফম্যারাথনে অংশগ্রহণ করেন৷

 

ইমাম/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More