মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

শতাধিক অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর আশঙ্কা

দীপ্ত নিউজ ডেস্ক
1 minutes read

ইতালির দক্ষিণ উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি নৌকাডুবে যায় গত রবিবার (২৬ ফেব্রুয়ারি)। ওই নৌকাডুবির ঘটনায় এ পর্যন্ত কমপক্ষে ৬৩ জন অভিবাসীর মৃত্যু হয়েছে। তবে এখন আশঙ্কা করা হচ্ছে, মৃত্যু বেড়ে ১০০ জনে যেতে পারে। নিহতদের মধ্যে ১২টি শিশুও রয়েছে।

নিহতদের মধ্যে রয়েছে ২১ জন নারী ও ১৫ জন শিশু। যাত্রাকালে অভিবাসী জাহাজটিতে অন্তত ১৮০ জন যাত্রী ছিল। তাদের অধিকাংশ আফগানিস্তান, পাকিস্তান, সোমালিয়া, সিরিয়া, ইরাক এবং ইরানের নাগরিক। স্থানীয় সময় সোমবার (২৭ ফেব্রুয়ারি)পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ জানান, ২৪ জনেরও বেশি পাকিস্তানি নাগরিক পানিতে ডুবে গেছে বলে ধারণা করা হচ্ছে। কূটনীতিকদের যত তাড়াতাড়ি সম্ভব তথ্য যাচাই করতে তাগিদ দিয়েছেন তিনি।

জাহাজটি গত সপ্তাহে তুরস্ক থেকে দক্ষিণ ইতালির ক্যালাব্রিয়ায় যায়। যাত্রাপথে খারাপ আবহাওয়া ও ওভারলোড হওয়ার কারণে জাহাজটি ডুবে যায়। ক্যালাব্রিয়া অঞ্চলের নিকটবর্তী সমুদ্র উপকূলীয় সৈকত থেকে মরদেহগুলো উদ্ধার করা হয়েছিল। একটি উপকূলরক্ষী জানিয়েছেন, ৮০ জনকে জীবিত পাওয়া গেছে। তবে এখনো অনেকে নিখোঁজ রয়েছেন। পুলিশ জানিয়েছে, একজন উদ্ধারপ্রাপ্ত ব্যক্তিকে অভিবাসী পাচারের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি নৌকায় করে অভিবাসন প্রত্যাশীদের এমন যাত্রা ঠেকাতে কার্যকর ব্যবস্থা নিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

সূত্র : বিবিসি

 

এমি/দীপ্ত

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More