সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

যেসব দেশে শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিষিদ্ধ

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

মোবাইল ফোনের কারণে শিক্ষার্থীদের পড়াশোনায় ব্যাঘাত ঘটে বলে স্কুলের শ্রেণিকক্ষে মোবাইল ফোন ও অন্যান্য ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করতে যাচ্ছে ফিলিপাইন।

কিন্ডারগার্টেন থেকে শুরু করে উচ্চমাধ্যমিক পর্যায় পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর করা হতে পারে। জানা গেছে এই নিষেধাজ্ঞা সরকারি স্কুলের পাশাপাশি বেসরকারি স্কুলেও থাকবে।

ফিলিপাইনই প্রথম নয়, এর আগে আরও বেশ কয়েকটি দেশ শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিষিদ্ধের সিদ্ধান্ত নেয়।

দেশগুলো হলো:

. ফ্রান্স

২০১৮ সালে ফ্রান্সের সরকার দেশটির স্কুলে শিক্ষার্থীদের স্মার্টফোন ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নেয়। ১৫ বছরের কম বয়সী শিক্ষার্থীরা তাদের মোবাইল ফোন বাড়িতে রেখে যাবে বলে সিদ্ধান্ত দেয় দেশটির নীতি নির্ধারকরা। মোবাইল ফোনের পাশাপাশি এই নিষেধাজ্ঞার আওতায় কম্পিউটার এবং অন্যান্য ইন্টারনেট সংযুক্ত ডিভাইস রয়েছে।

. নেদারল্যান্ডস

শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগী করতে ২০২৩ সালে শ্রেণিকক্ষে স্মার্টফোনসহ অন্যান্য ডিজিটাল ডিভাইস নিষিদ্ধের সিদ্ধান্ত নেয় নেদারল্যান্ডস সরকার। তবে এ বিষয়ে এখনও কোনো আইন করা হয়নি।

ডাচ সরকার জানায়, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এ ছাড়া প্রযুক্তি ও ডিজিটাল দক্ষতার বিষয়ে পড়াশোনার জন্য ডিজিটাল ডিভাইস আনা যাবে।

. ফিনল্যান্ড

গত বছর ফিনল্যান্ডেও শ্রেণিকক্ষে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। দেশটিতে স্কুলে মোবাইল ফোন ব্যবহার সীমিত করতে আইন পরিবর্তনেরও ঘোষণা দেয় সরকার।

. ইংল্যান্ড

ইংল্যান্ডের স্কুলেও মোবাইল ফোন নিষিদ্ধ হচ্ছে। চলতি বছর শ্রেণিকক্ষে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করতে দেশটির স্কুলগুলোর জন্য একটি নির্দেশিকা প্রণয়ন করে ব্রিটিশ সরকার।

নির্দেশিকায় বলা হয়, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের মনোযোগ ধরে রাখতে এবং আচরণ উন্নত করার পরিকল্পনার অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশটির অনেক স্কুল এরই মধ্যে শ্রেণিকক্ষে ফোন নিষিদ্ধ করেছে।

তথ্যসূত্র: বিবিসি, গাল্ফ নিউজ

 

এসএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More