সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বিজ্ঞাপন
সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

রাইসির মৃত্যুতে বিশ্ব নেতাদের শোক

দীপ্ত নিউজ ডেস্ক
7 minutes read

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম এই তথ্য নিশ্চিত করেছে। এরপরই প্রতিক্রিয়া জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা।

সোমবার (১০ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে গভীর শোক জানিয়েছে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শিয়া আলসুদানি। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, দুর্ভাগ্যজনকভাবে বিমান দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী, তাদের সঙ্গীদের মৃত্যুর সংবাদ পেয়েছি। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি, তার সরকার ও জনগণের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করছি।

এ ঘটনায় একদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছে পাকিস্তান। সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এই ঘোষণা দেন।

সামাজিক যোগাযোগমাধ্যম এক পোস্ট করে শেহবাজ বলেন, ‘ইরানের সঙ্গে ভ্রাতৃসূলভ একাত্মতা প্রকাশ ও প্রেসিডেন্ট রাইসি ও তার সহযাত্রীদের প্রতি সম্মান প্রদর্শনের উদ্দেশে পাকিস্তানে এক দিনের শোক দিবস পালন করা হবে এবং জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

তিনি আরও বলেন, ‘এক মাসেরও কম সময় আগে পাকিস্তানে এক ঐতিহাসিক সফরে এসেছিলেন প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরআবদোল্লাহিয়ান। তারা পাকিস্তানের ভালো বন্ধু ছিলেন।

তিনি আরও বলেন, আমি উদ্বেগের সঙ্গে প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার ঘটনাটি অনুসরণ করছিলাম। আশা করছিলাম ভালো খবর পাব। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, তা আর হলো না। আমি, পাকিস্তান সরকার ও পাকিস্তানের জনগণ ইরান জাতির এই অপূরণীয় ক্ষতিতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ করছি। শহীদদের আত্মার মাগফেরাত কামনা করছি। মহান ইরান জাতি তাদের সাহসিকতাকে অবলম্বন করে এই মর্মান্তিক ঘটনা থেকে ঘুরে দাঁড়াবে, এটাই আশা করছি।

সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো আন্তরিক সমবেদনা জানিয়ে নিকোলাস মাদুরো আরও লিখেছেন, ‘রাইসি ভেনিজুয়েলার একজন ‘নিঃশর্ত বন্ধু’ ছিলেন। আপনি ও ইরান, মর্যাদা, নৈতিকতা ও প্রতিরোধের উদাহরণ।’

এদিকে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে শোক ও সমবেদনা প্রকাশ করেছে হামাস। ফিলিস্তিনি গোষ্ঠীটি বলেছে, রাইসি ও অন্যান্য কর্মকর্তাদের মৃত্যুতে ইরানি জনগণের ‘বেদনা ও দুঃখ’ তারাও ভাগ করে নিয়েছে এবং ইরানের প্রতি ‘পূর্ণ সংহতি’ প্রকাশ করছে।

হামাস বলেছে, গাজায় চলমান যুদ্ধ বন্ধের প্রচেষ্টাসহ ফিলিস্তিনি জনগণের সমর্থন এবং ইসরায়েলের বিরুদ্ধে প্রতিরোধের ক্ষেত্রে ইরানের প্রয়াত কর্মকর্তাদের ‘সম্মানজনক অবস্থানের’ ইতিহাস রয়েছে।

হামাস আরও বলেছে, আমরা আত্মবিশ্বাসী যে, ইসলামি প্রজাতন্ত্র ইরান এই বিশাল ক্ষতির প্রভাব কাটিয়ে উঠবে। বিবৃতিতে হামাস বলেছে, ভ্রাতৃপ্রতিম ইরানি জনগণের এমন প্রতিষ্ঠান রয়েছে যারা এই গুরুতর সংকট মোকাবিলা করতে পারে।

নিহতদের প্রতি গভীর শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সামাজিক যোগাযোগমাধ্যম এক দেওয়া এক পোস্টে তিনি বলেছেন, ইরানের প্রেসিডেন্ট সৈয়দ ইব্রাহিম রাইসির মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত এবং মর্মাহত। ভারতইরান দ্বিপাক্ষিক সম্পর্ককে শক্তিশালী করার জন্য তাঁর অবদান সর্বদা স্মরণ করা হবে। ভারত এই দুঃখের সময়ে ইরানের পাশে আছে।

 

সুপ্তি/ দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More