বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি
বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

লোকসভা নির্বাচন: দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

দীপ্ত নিউজ ডেস্ক
10 minutes read

চলছে ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট। দ্বিতীয় দফায় ১২টি রাজ্যে ও ১ কেন্দ্র শাসিত অঞ্চলের মোট ৮৮টি আসনে ভোটগ্রহণ (১ আসনে স্থগিত) শুরু হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়। যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

দ্বিতীয় দফায় ভোট চলছে ছত্তিশগড়, কর্ণাটক, কেরালা, আসাম, বিহার, মণিপুর, রাজস্থান, ত্রিপুরা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং জম্মু ও কাশ্মীর রাজ্যে। এদিন সবচেয়ে বেশি আসনে ভোট হবে কেরালায়। সেখানে ওয়ানাড় আসনে রাহুলের বিপক্ষে লড়বে বিজেপি ও সিপিআই। এছাড়া সবচেয়ে বেশি প্রার্থীর লড়াই কর্ণাটকে।

কেরালা রাজ্যে ২০টি আসনে লড়ছেন ২৫ নারীসহ ১৯৪ প্রার্থী। ওয়ানাড় আসন থেকে টানা দ্বিতীয়বার প্রতিদ্বন্দ্বিতা করছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। তাঁর প্রধান দুই প্রতিপক্ষ বিজেপির কে সুরেন্দ্রন ও সিপিআইয়ের অ্যানি রাজা।

কর্ণাটক রাজ্যে ১৪টি আসনে মোট প্রার্থী ৩৩৭ জন। মূল লড়াই বিজেপি ও কংগ্রেসের মধ্যে। যদিও সম্প্রতি উঠে এসেছে স্থানীয় রাজনৈতিক দল, জনতা দলসেকুলার বা জেডিএস।

রাজাস্থানে ১৩টি আসনে লড়ছেন ১৫২ প্রার্থী। ২ আসনে ত্রিমুখী লড়াই হলেও, বাকিগুলোতে শক্ত প্রতিদ্বন্দ্বিতা বিজেপিকংগ্রেসের। হেভি ওয়েট প্রার্থী রয়েছেন লোকসভা স্পিকার ওম বিরলা লড়ছেন কোটা আসনে। রয়েছেন বিজেপির আরও ৭ প্রার্থী। মূল লড়াই কংগ্রেসের সঙ্গে।

উত্তর প্রদেশের ৮টি আসনের মধ্যে মিরুত, আমরোহা, বাগপাত, গৌতম বুধ নগরে ত্রিমুখী ভোটের লড়াইয়ে আছে ক্ষমতাসীন এনডিএ জোট, বিরোধী ইন্ডিয়া ও বহুজন সমাজ পার্টি। টানা তৃতীয়বার মথুরায় বিজেপির হয়ে প্রার্থী বলিউড তারকা হেমা মালিনি।

মহারাষ্ট্রের ৮টি আসনের ৪টিতে ক্ষমতাসীন শিবসেনা, ৩টিতে বিজেপি, একটিতে লড়ছে রাষ্ট্রীয় সমাজ পার্টি। বিপক্ষে ৪ আসনে প্রার্থী দিয়েছে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা। কংগ্রেস প্রার্থী দিয়েছে তিনটিতে এবং একটিতে লড়ছে শরদ পাওয়ারের নেতৃত্বাধীন এনসিপিএসপি।

এছাড়া মধ্যপ্রদেশে ৭টি, আসামে ও বিহারে ৫টি করে আসনে, ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গে ৩টি করে এবং ত্রিপুরামনিপুরজম্মুকাশ্মিরে ১টি করে আসনে হচ্ছে ভোট।

ল্লেখ্য, শুক্রবার ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে ৮৯টি আসনে ভোট হওয়ার কথা ছিল। তব একজন প্রার্থীর মৃত্যুর পর মধ্যপ্রদেশের বেতুলে ভোটগ্রহণের তারিখ পুনর্নির্ধারণ করা হয়েছে। সেখানে ভোট হবে আগামী ৭ মে।

 

এসএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More