সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ঘরোয়া ৫ উপায়ে দূর করুন চোখের ব্যথা

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

 

আমাদের সবচেয়ে সংবেদনশীল ও গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হলো চোখ। তাই চোখের খেয়াল রাখা খুবই জরুরি। তবে আমাদের কিছু ভুলের জন্য গুরুত্বপূর্ণ এ অঙ্গটি নানা সমস্যার শিকার হচ্ছে। যার একটি চোখে হঠাৎ ব্যথা অনুভব করা।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন থেকে জানা যায়, নানা কারণেই ব্যাক্তির চোখে হঠাৎ সমস্যা হতে পারে। এক্ষেত্রে চিকিৎসকরা পাঁচটি পদক্ষেপ দ্রুত করণীয় বলে মনে করছেন।

১। চিকিৎসকরা বলছেন, যদি কোনো কারণে হঠাৎ চোখে ব্যথা কিংবা খচখচে ভাব অনুভব করতে শুরু করেন তাহলে প্রথমেই চোখ সহ পুরো মুখ ভালো কোনো সাবান বা ফেস ওয়াশ দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিন। এরপর বাম হাতে ডান চোখ টেনে ধরুন এবং ডান হাতে পানির ঝাপটা বারবার দিন। একই কাজ বাম চোখের ক্ষেত্রেও করুন।

২। চোখে ভালো করে পানির ঝাপটা দেয়া হয়ে গেলে দুটি কটন বার নিন। আর অন্য দুটি পাত্রে হালকা কুসুম গরম পানি নিন। দুটি কুসুম গরম পানির পাত্রে দুটি কটন বার ভিজিয়ে চোখের ওয়াটার লাইন ও পাপড়ি পরিষ্কার করুন।

৩। কুসুম গরম পানির মধ্যে সুতির রুমাল ভিজিয়ে চোখের ওপর হালকা গরম ভাপ বা সেঁকও দিতে পারেন। এতে অশ্রুগ্রন্থি থেকে জল বেরিয়ে আসে। চোখের পেশির চাপ নিয়ন্ত্রণ করতে এই পদ্ধতি অনেকটাই সাহায্য করে। চোখের ব্যথা দ্রুত কমাতে দারুণ কাজ করে এটি।

৪। দিনের যেকোনো সময় পরিষ্কার দুই হাতের তালু ভালো করে ঘষতে থাকুন যতক্ষণনা গরম হয়ে উঠছে। এরপর আলতো করে দুচোখের পাতার ওপর দুই হাতের তালু রাখুন। আরাম পাবেন। ইংরেজিতে একে বলে পামিং। চোখের ব্যথা, ক্লান্তি কমিয়ে প্রশান্তি আনতে মাঝেমধ্যেই পামিং করার অভ্যাস করুন।

৫। এ চারটি উপায় মেনে চলার পর টানা ৮ ঘণ্টার জন্য চোখের বিশ্রাম নিশ্চিত করতে ঘুমিয়ে পড়ুন। ঘরের আলো নিভিয়ে দীর্ঘ এই ঘুম দেয়ার অভ্যাস প্রতিদিন মেনে চলুন। পানি খাওয়ার পরিমাণও বাড়িয়ে দিন। দেখবেন, তিন দিনেই আপনার চোখের সমস্যার সমাধান পাবেন।

তবে এরপরও যদি চোখের ব্যথা, খচখচে অনুভূতি অথবা চোখে পানি শুকিয়ে যাওয়া, জ্বালাপোড়া হয় তবে চিকিৎসকের পরামর্শ নিন।

 

এসএ/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More