শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ডেঙ্গুর কারণে স্যালাইনের চাহিদা বেড়েছে দশগুণ

দীপ্ত নিউজ ডেস্ক
5 minutes read

ডেঙ্গুর কারণে দেশে হঠাৎ করে স্যালাইনের চাহিদা বেড়েছে প্রায় ১০ থেকে ১২ গুণ। চাহিদা বাড়ার কারণে বিভিন্ন স্থানে স্যালাইনের সংকটও দেখা দিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ডেঙ্গুর জন্যই এই স্যালাইনের এতো চাহিদা সৃষ্টি হয়েছে। তবে স্যালাইনের চাহিদা পূরণের জন্য দেশের সকল স্যালাইন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে উৎপাদন বৃদ্ধির জন্য বলা হয়েছে। প্রয়োজনে দেশের বাইরে থেকে স্যালাইন আমদানির জন্য মন্ত্রণালয়কে নির্দেশনাও দেওয়া হয়েছে।

শুক্রবার (১১ আগস্ট) বিকেলে মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর ইউনিয়নের ঢাকুলি এলাকায় এক কোটি ৬৫ লাখ ২৪ হাজার টাকা ব্যয়ে প্রায় দেড় কিলোমিটার রাস্তা নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তুর উদ্বোধনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বিএনপিজামায়েতের উদ্দেশ্যে বলেন, দেশের ক্ষমতায় তারাও তো ছিল, কিন্তু তারা এলাকায় কোনো উন্নয়ন করেনি। উন্নয়নের টাকা লুটপাট করে খাওয়াই ছিল তাদের লক্ষ্য।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন, গ্রামকে শহরে উন্নতি করার। আজ প্রতিটি গ্রামেই শহরের সকল সুযোগ সুবিধা আছে। যেসব জায়গায় কাঁচারাস্তা ছিল আজ সেখানে পাকা সড়ক হয়েছে। প্রতিটি বাড়িতে বিদ্যুৎ আছে, মানুষ নিরাপদে আছে, মানুষ ভালো আছে। দেশের মানুষ উন্নয়নের সাথে আছে, দেশের মানুষ আর বোমা হামলা আগুন সন্ত্রাসের সাথে নেই, তাই আগামী জাতীয় সংসদ নির্বাচনে মানুষ আনন্দের সাথে নৌকায় ভোট দিবেন।

জাহিদ মালেক বলেন, ডেঙ্গু প্রতিরোধে মশা নিধনে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আরও গতিশীল হতে হবে। কারণ মশা কমলেই ডেঙ্গুর প্রকোপ কমে যাবে। বেশি করে মশা নিধনের ঔষধ প্রয়োগ করার জন্য মন্ত্রনালয় থেকে সিটি করপোরেশেন ও পৌরসভাকে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া জনসাধরণকেও সচেতন হতে হবে, কারণ এডিস মশা যাতে জন্মাতে না পারে সেজন্য বাসাবাড়ির আঙিনা ও চারপাশ পরিস্কারপরিচ্ছন্ন রাখতে হবে।

মন্ত্রী আরও বলেন, দেশে ডেঙ্গু পরীক্ষার কিটের কোনো সংকট নেই, পর্যাপ্ত কিট রয়েছে। তবে কোনো সরকারি হাসপাতলে ডেঙ্গু পরীক্ষার কিট সংকট দেখা দেয়, সেক্ষেত্রে চাহিদা মোতবেক তা দ্রুত সরবরাহ করা হবে।

পরে ঢাকুলী সরকার প্রাথমিক বিদ্যালয় মাঠে জাগীর ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন স্বাস্থ্যমন্ত্রী।

শায়লা/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More