মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

গ্রীষ্মে ত্বকের ঘরোয়া যত্ন

দীপ্ত নিউজ ডেস্ক
9 minutes read

সুন্দর ত্বকের জন্য প্রতিশ্রুতি প্রয়োজন, অলৌকিক নয়।

দাগহীন সুন্দর ও পরিষ্কার ত্বক কে না চায়। গ্রীষ্মের এই সময়ে ত্বকের রোদে পোড়া ভাব অস্বস্তির কারণ হতে পারে। রোদে পুড়ে অযত্নের কারণেও আমাদের মুখের সঙ্গে হাতেপায়ের রঙের ভিন্নতা দেখা যায়। ত্বকের ঔজ্জ্বল্য হারালেই এমনটা ঘটে।

চলুন জেনে আসি এই তীব্র গরমে ত্বকের যত্নে করণীয় গুলো

গরমে শুষ্ক ত্বকের যত্ন :

ড্রাই স্কিন বা শুষ্ক ত্বকের সাথে অতিরিক্ত শুষ্কতা, সংবেদনশীলতা, ইচিং, রেডনেস, ডালনেস ইত্যাদি অনেক ধরনের সমস্যা জড়িয়ে থাকে। আসুন দেখে নেয়া যাক কিভাবে গরমে আপনার ড্রাই স্কিনের ময়েশ্চার ধরে রাখা যায়।

  • শুষ্ক ত্বকের জন্য মধু খুব উপকারী। আবহাওয়া পরিবর্তনের কারণে ত্বক রুক্ষ হয়ে যায়। এই ক্ষেত্রে ত্বকে মধু লাগালে ত্বকের নমনীয়তা বজায় থাকে। নিয়মিত ১০ মিনিট মুখে মধু ব্যবহার করলে এর পরিবর্তন নিজেই বুঝবেন ।
  • রুক্ষ ত্বককে সুন্দর বানানোর জন্য পরিমান মতো দুধে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। এতে দূর হবে ত্বকের শুষ্কতা এবং বাড়বে উজ্জ্বলতা
  • বাদামের তেল এবং মধু সমপরিমাণ নিয়ে ত্বকে মালিশ করুন। ১৫ মিনিট পরে জল দিয়ে ধুয়ে নিলেই রুক্ষ ত্বকে উজ্জ্বলতা ফিরে আসবে।
  • ডিমের হলুদ অংশ ত্বকে লাগালে ত্বকের রুক্ষতা দূর হয়ে যায়। এমনকি ডিমকে ফেসমাস্ক হিসাবেও ব্যবহার করতে পারেন। এটি ত্বকে প্রোটিন প্রদান করে এবং ত্বককে আরও সুন্দর করে তোলে।
  • এক চামচ হলুদ, এক চমক মধু এবং অল্প দুধে দু চামচ বেসন মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন, শুকনো হয়ে গেলে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের শুষ্কতা থেকে শুরু করে যে কোনও সমস্যাকে দূর করে দেবে এই ফেসপ্যাক।
  • যদি ত্বক অতিরিক্ত রুক্ষ এবং তাতে জ্বলনও হয়, তাহলে দু চামচ ভিনিগার এক মগ জলে মিশান এবং গোসলের পর রুক্ষ ত্বকে ব্যবহার করুন

শুষ্ক ত্বকের জন্য মাইল্ড, অ্যালকোহলমুক্ত এবং হাইড্রেটিং ক্লিনজার ব্যবহার করতে হবে।

ডাবল ক্লিনজিং এর জন্য ক্লিনজিং অয়েল ব্যবহার করুন। সোডিয়াম লরিল সালফেট এর মতো হার্স উপাদান এড়িয়ে চলার চেষ্টা করুন। ননফোমিং ক্লিনজার ব্যবহার করুন।

দিনে দুই বারের বেশি মুখ না ধোয়ার চেষ্টা করতে হবে। আপনার ত্বক শুকানোর সাথে সাথেই ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। বাড়তি হাইড্রেশন এর জন্য ব্যবহার করতে পারেন হাইড্রেটিং টোনার।

গরমে তৈলাক্ত ত্বকের যত্ন :

গরমে প্রায় মানুষের ত্বক তৈলাক্ত হয়ে যায়।

ঘরে থাকা হাতের কাছের বিভিন্ন উপাদান দিয়ে সহজেই ত্বকের এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

  • এক চামচ হলুদ গুঁড়ার সঙ্গে ১ চা–চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট করে নিন। এবার এটি ত্বকে, হাতপায়ের আঙুলে এবং দাগ যুক্ত স্থানে লাগিয়ে ৩০ মিনিট পর লেবুর রস দিয়ে আলতো হাতে ঘষে তুলন।
  • এ তৈলাক্ত ভাব দূর করতে টমেটো এবং শসা ব্যবহার করা যেতে পারে। টমেটো এবং শসা আলাদা আলাদা ব্লেন্ডারে ব্লেন্ড করে ছেঁকে বরফ জমানো পাত্রে বরফের মতো জমিয়ে নিন। এরপর সপ্তাহে ৪৫ দিন শসার কিউব এবং টমেটোর কিউব মুখে আলতো করে ঘষে নিন।
  • গরমে চোখের নিচের কালচে দাগ দূর করতে রোজ রাতে ঘুমানোর আগে আলুর রস তুলায় লাগিয়ে চোখের কালচে অংশে কিছুক্ষণ রেখে ধুয়ে নিতে হবে।
  • গোলাপ জল, লেবুর রস সমান পরিমাণে চালের গুঁড়া মিশিয়ে নিয়ে একটি প্যাক বানিয়ে আধ ঘণ্টা মুখে লাগিয়ে রাখুন। আলতো ভাবে তুলো দিয়ে মুখ পরিষ্কার করুন ধীরে ধীরে। এতে ব্রণের দাগ উধাও হয়ে যাবে। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করলে ত্বক পরিষ্কার হবে। তবে ব্রণ থাকলে স্ক্রাব করা যাবে না।

গরমে ত্বকের যত্নে ফেসিয়াল যেন বাধ্যতামূলক। তাই বলে যেনতেন ফেসিয়াল নয়। গরমে ত্বক সতেজ ও সুস্থ রাখতে উপযোগী ফেসিয়াল হচ্ছে নিম, অ্যালোভেরা, গোল্ড, স্পার সঙ্গে করা যেতে পারে ফ্রুটস ফেসিয়ালও।

মনে রাখতে হবে সুখ একটি অভ্যাস। আপনার ত্বকের যত্নও তাই।

অনু/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More