রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ | ৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ঢাকায় ফের বায়ুর মান ‘খুব অস্বাস্থ্যকর’

দীপ্ত নিউজ ডেস্ক
2 minutes read

বায়ুদূষণের তালিকায় আজ আবারও শীর্ষে উঠে এলো রাজধানী ঢাকা। বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার।

বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সআইকিউএয়ারের সূচক থেকে জানা গেছে বিশ্বের ১০৭টি শহর নিয়ে করা তালিকায় ঢাকার বায়ুর মানের স্কোর ২৬৮। যা অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

ঢাকার মতো একই স্কোর করেছে ঘানার আকরা শহর। দ্বিতীয় অবস্থানে আছে ভারতের দিল্লি,সেখানে বায়ুর মানের স্কোর ২৫৫। আর ২৫০ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা।

উল্লেখ্য, আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়।

স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

আরও পড়ুন: উত্তরাঞ্চলে অব্যাহত রয়েছে শৈত্য প্রবাহ

 

এসএ/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More