বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

‘বাকের ভাই’র জন্মদিন আজ

দীপ্ত নিউজ ডেস্ক
7 minutes read

 

বরেণ্য অভিনেতা আসাদুজ্জামান নূরের জন্মদিন আজ (মঙ্গলবার, ৩১ অক্টোবর ২০২৩)। জীবনের ৭৬ বসন্ত পেরিয়ে আজ ৭৭ বছরে পা দিয়েছেন এই অভিনেতা।

১৯৪৬ সালের ৩১ অক্টোবর পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা আবু নাজেম মোহাম্মদ আলী ও মাতা আমিনা বেগম।

তিনি পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ওই সময় থেকেই তিনি ছাত্ররাজনীতির সঙ্গে যুক্ত হন। পাশাপাশি সৃজনশীল কাজের সঙ্গেও ছিলো তার যুক্ততা। ১৯৭২ সালে বহুল প্রচারিত সাপ্তাহিক চিত্রালী পত্রিকায় কাজ করার মধ্যদিয়ে কর্মজীবন শুরু করেন তিনি।

তার অভিনয় জীবন শুরু হয় ১৯৭২ সালে মঞ্চদল ‘নাগরিক’র মাধ্যমে।

নন্দিত লেখক হুমায়ুন আহমেদের কোথাও কেউ নেইধারাবাহিক নাটকে বাকের ভাই চরিত্রে অভিনয় করে তিনি নাটকের জগতে ইতিহাস সৃষ্টি করেন। ১৯৯০ সালে প্রচারিত এই নাটকটি দেখার পর সেই সময়ের মানুষতো বটেই, নতুন প্রজন্মও আসাদুজ্জামান নূরকে বাকের ভাই নামে ডাকেন।

আসাদুজ্জামান নূর একাধারে অভিনেতা, আবৃত্তিকার, ব্যবসায়ী ও রাজনীতিবিদ। তবে এত পরিচয়ের মধ্যেও নিজেকে একজন আত্মপ্রত্যয়ী মানবতাবাদী মানুষ হিসেবে পরিচয় দিতে ভালোবাসেন তিনি। এবারের জন্মদিন তার নির্বাচনী এলাকা নীলফামারীতে উদযাপন করবেন আসাদুজ্জামান নূর।

জন্মদিনে আসাদুজ্জামান নূর বলেন, ‘জীবন অনেক সুন্দর। জীবন কর্মময়। মানুষের ভালোবাসা নিয়ে এতদূর এসেছি। মানুষের ভালোবাসা নিয়েই বাকি জীবন কাটিয়ে দিতে চাই।

আসাদুজ্জামান নূর একজন মুক্তিযোদ্ধা। সফল অভিনেতার পাশাপাশি তিনি সফল রাজনীতিবিদও। ২০০১ সাল থেকে আওয়ামী লীগের মনোনয়নে নীলফামারী২ আসনের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

বর্তমানে মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাষ্টি সদস্য, আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সদস্য ও বাংলাদেশ রাশিয়া মৈত্রী সমিতির সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করছেন এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব।

সংস্কৃতিতে অবদান রাখার জন্য ২০১৮ সালে তিনি স্বাধীনতা পুরস্কার লাভ করেন আসাদুজ্জামান নূর। এছাড়া তিনি শহীদ মুনির চৌধুরী পুরস্কার (২০০৬), নরেন বিশ্বাস পদক (২০১0), শহীদ বদরউদ্দিন হোসেন স্মৃতি পুরস্কার (২০১৫), বিশ্ব মঞ্চ দিবস পুরস্কার (২০১৫), স্বাধীনতা পুরস্কার (২০১৮), বাংলা একাডেমি ফেলোশিপ, বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক (২০২২) লাভ করেন।

সম্প্রতি তিনি চলচ্চিত্রের শুটিংও শুরু করেছেন। আজিজুল হকের গল্প থেকে সরকারি অনুদানে নির্মিত একাত্তর করতলে ছিন্নমাথাসিনেমায় অবিনয় করছেন তিনি। সিনেমাটি পরিচালনা করছেন রফিকুল রহমান রাসেল।

 

এসএ/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More