মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

টেইলর সুইফটের কনসার্টে দর্শকদের চাপে ২.৩ মাত্রার ভূমিকম্প

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

মার্কিনের জনপ্রিয় পপ তারকা টেইলর সুইফট। বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় এই গায়িকার কনসার্ট মানেই ভক্তদের উপচে পড়া ভিড়। গায়িকার দুই দিনের কনসার্টে ১ লাখ ৪৪ হাজার ভক্তের সমাগম হয়েছিল। কনসার্টে ভক্তদের চাপ এতই ছিল যে সেটা ভূকম্পন তৈরি করেছে।

শনিবার (২৯ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ভূকম্পন–বিশেষজ্ঞ ও ওয়েস্টার্ন ওয়াশিংটন ইউনিভার্সিটির ভূতত্ত্বের অধ্যাপক জ্যাকি ক্যাপলানঅরবাখ বলেন, ভক্তদের চাপ অথবা সাউন্ড সিস্টেমের কারণেই এই ভূকম্পন সৃষ্ট হয়েছে। বড় অনুষ্ঠানের কারণে সিয়াটলে ভূমিকম্পনের ঘটনা এই প্রথম নয়।

২০১১ সালে যুক্তরাষ্ট্রের ফুটবল তারকা মার্শন লিঞ্চ সিয়াটেল সিহকসের হয়ে মাঠে নেমেছিলেন। নিউ অরলিন্স সেন্টসের বিরুদ্ধে সেই খেলায় হাজারো ভক্তের উন্মাদনা ভূমিকম্পের কারণ হয়ে দাঁড়িয়েছিল। ওই ঘটনাকে ‘বিস্ট কোয়াক’ নামে অবিহিত করা হয়। তবে টেলর সুইফটের কনসার্টের কারণে সৃষ্ট ভূমিকম্প ‘বিস্ট কোয়াক’এর রেকর্ড ভেঙে দিয়েছে।

অধ্যাপক জ্যাকি ক্যাপলানঅরবাখ সিএনএনকে বলেন, ওই খেলা ও সুইফটের কনসার্টে করণে সৃষ্ট কম্পনের পার্থক্য মাত্র ০ দশমিক ৩ মাত্রা হলেও এবারের ঘটনায় কম্পন হয়েছে দুবার। এটা খুব শক্তিশালী ছিল, যে কারণে তীব্রতা দ্বিগুণ মনে হয়েছে।

এই ঘটনার পর ইনস্টাগ্রামে দেয়া এক প্রতিক্রিয়ায় টেলর সুইফট লিখেছেন, ‘সিয়াটল সব সময়ই আমার প্রিয় গন্তব্য। সবকিছুর জন্য ধন্যবাদ।’

সিয়াটলে এই কনসার্ট ছিল টেলর সুইফটের ‘দ্য ইরাস ট্যুর’এর অংশ। চলতি বছরের ১৭ মার্চ এই কনসার্ট শুরু করেন গায়িকা, শেষ হবে আগামী ১৭ আগস্ট।

শায়লা/ দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More