বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

চলচ্চিত্র পরিচালক নারগিসের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ফিল্ম আর্কাইভে হস্তান্তর

দীপ্ত নিউজ ডেস্ক
7 minutes read

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক নারগিস আক্তার গত ৩১ বছরে তাঁর বিভিন্ন কর্মের উপর নির্মিত ব্যক্তিগত সংগ্রহে থাকা বাংলাদেশ ফিল্ম আর্কাইভে হস্তান্তর করেছেন।

বৃহস্পতিবার (১ জুন) বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিনের নিকট এসব হস্তান্তর করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ভবিষ্যৎ সংরক্ষণের জন্য নারগিস আক্তার প্রায় ১৫০ টি ফুটেজের বেটাক্যাম, ইউমেটিক ফরমেটে ক্যাসেট, ৭ টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের স্ক্রিপট, ফটোসেট, এ্যালবাম, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক অঙ্গন থেকে প্রাপ্ত ৩০টি পুরস্কার, চলচ্চিত্র সংশ্লিষ্ট সামগ্রী ও বিভিন্ন সম্মাননা প্রদান করেছেন।

নারগিস আক্তার ১৯৯৩ সাল থেকে প্রামান্যচিত্র, তথ্যচিত্র, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, টিভিস্পট, নির্মাণ করে আসেছেন। জনসচেনতামূলক বন্যা, ঘূর্ণিঝড়, সিডর, সমাজভিত্তিক মৎস্য সম্পদ ব্যবস্থাপনা, জাটকা নিধন, নিষিদ্ধ ও বেআইনী জাল ব্যবহার বন্ধকরণ, বাল্য বিবাহ, পরিবেশ দূষণ, ও প্রতিকার, বহুবিবাহ বন্ধকরণ, নারীর ক্ষমতায়ন,দেশের উন্নয়ন, নারী নির্যাতন, নারী বান্ধব আইন, ইভটিজিং সহ আরো অনেক বিষয় নিয়ে বিভিন্ন ফরমেটে কাজ করেন।

নারগিস আক্তার পরিচালিত ৭ টি চলচ্চিত্রের মধ্যে ৪টি চলচ্চিত্র ১৭ শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। ইতোপূর্বে নারগিস আক্তার তাঁর প্রযোজিত ও পরিচালিত ৩৫ মি.মি. ও ডিজিটালে নির্মিত সকল চলচ্চিত্র বাংলাদেশ ফিল্ম আর্কাইভে সংরক্ষণের জন্য জমা দেন।

আল/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More