শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সন্ত্রাস, জঙ্গিবাদ রুখে দেশকে এগিয়ে নেওয়ার প্রত্যয় ইআরডিএফবি’র

দীপ্ত নিউজ ডেস্ক
12 minutes read

 

হরতালঅবরোধের মাধ্যমে নিরীহ মানুষ হত্যা করে বিএনপিজামায়াত যুদ্ধাপরাধের চেয়ে জঘন্য অপরাধ করছে। এজন্য তাদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবি, একইসঙ্গে সন্ত্রাস, জঙ্গিবাদ ও অপরাজনীতি রুখে দিয়ে দেশকে এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে এডুকেশেন রিসার্চ এন্ড ডেভেলমেন্ট ফোরাম বাংলাদশে (ইআরডিএফবি)

শনিবার (১১ নভেম্বর) সকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউিটে ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও অপরাজনীতির’ প্রতিবাদে দেশের বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকশিক্ষার্থীদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ দাবি জানায় সংগঠনটি।

বাংলাদশে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য ও ইআরডিএফবি’র সভাপতি প্রফসের ড.মোঃ সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইসচ্যান্সেলর প্রফেসের ড. মশিউর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইসচ্যান্সেলর প্রফেসর ড.মো. শারফুদ্দিন আহমেদ, বাকৃবি ভাইসচ্যান্সেলর প্রফেসর ড.এমদাদুল হক, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইসচ্যান্সেলর প্রফেসর ড.হাবিবুর রহমান বক্তব্য রাখেন।

সভাপতির বক্তব্যে প্রফেসর সাজ্জাদ হোসেন বলেন, জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে বিএনপিজামায়াত নাশকতামূলক র্কমকান্ড পরিচালনার মাধ্যমে দেশে অস্থিতিশিীল পরবিশে সৃষ্টি করে উন্নয়ন ও অগ্রযাত্রাকে বাঁধাগ্রস্ত করার চক্রান্ত করছে। দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৫০ লক্ষ শিক্ষার্থী রয়েছে। এসব শিক্ষার্থীর নিরাপদ শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে হবে। তিনি বিশ্ববিদ্যালয় কর্তপক্ষকে এসব শিক্ষার্থী, তাদের অভিভাবকদের ভোট কেন্দ্রে নিয়ে যাওয়ার ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

সভায় আরও জানানো হয়, শিক্ষার্থীরা ভালো প্রস্তুতি নিয়েও হরতালঅবরোধের কারণে ক্লাসপরীক্ষা যথা সময়ে হবে কিনা এই সংশয়ে রয়েছে। এতে করে তাদের মানসিক চাপ বাড়ছে এবং প্রত্যাশিত ফল থেকে বঞ্চিত হচ্ছেন। শিক্ষকশিক্ষার্থীরা যাতে নির্ভয়ে শ্রেণিকক্ষে ও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে সেজন্য সরকারকে যথাযথ পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান দেশের বিশিষ্ট শিক্ষকবৃন্দ।

এছাড়া সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইসচ্যান্সেলর প্রফসের ড.মাহবুবুর রহমান, চাঁদুপর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইসচ্যান্সেলর প্রফেসর ড.নাসিম আক্তার, বাংলাদশে টেক্সটাইল ইউনিভার্সিটির ভাইসচ্যান্সেলর প্রফেসর ড.শাহ আলিমুজ্জামন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভাইসচ্যান্সেলর অধ্যাপক ড.মোহাম্মদ মাহফুজুল ইসলাম, বুয়েটের প্রোভাইসচ্যান্সেলর প্রফসের ড.আব্দুল জব্বার খাঁন, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রোভাইসচ্যান্সেলর প্রফসের ড.অলোক কুমার পাল, বাংলাদশে ইউনিভার্সিটি অব প্রফেশনালসের প্রোভাইসচ্যান্সেলর প্রফসের ড.মোকাদ্দেম হোসেন, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি প্রফেসর ড.আবুল কালাম আজাদ, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জিন্নাত হুদা, সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের ভাইসচ্যান্সেলর প্রফসের ড.শামীম আরাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাদ্রাসার জ্যেষ্ঠ শিক্ষকগণ বক্তব্য রাখেন।

 

এসএ/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More