রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ফেনীতে ৬ দিনব্যাপী অমর একুশে বইমেলা

দীপ্ত নিউজ ডেস্ক
5 minutes read

ফেনীতে ৬ দিনব্যাপী অমর একুশে বইমেলা মুখরিত হয়ে রূপ নিয়েছে প্রাণের মেলায়। শহরের ট্রাংক রোডের শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত ৬ দিনব্যাপী অমর একুশে বইমেলা এখন জমজমাট।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) চতুর্থ দিনে মেলায় দর্শনার্থীদের ভীড় দেখা গেছে। বিকেল থেকে চত্বরে দ্রুত ভিড় বাড়তে থাকে। সন্ধ্যার আগেই মুখরিত হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। বিশেষ করে সন্ধ্যার পর ভীড়ের তীব্রতা বেড়ে যায়। মেলায় সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করছেন বিভিন্ন বয়সী দর্শকরা। অনেকে পরিবারপরিজন নিয়েও মেলায় ঢু মারছেন।

মেলায় দেখা গেছে, বিভিন্ন স্টলে গিয়ে দেখা যায় উৎসুক পাঠকে। কেউ বই কিনছেন, কেউবা বইয়ের পাতা উল্টে দেখছেন। আবার অনেকে বই কিনে প্রিয় মানুষদের উপহার দিচ্ছেন। জায়গায় জায়গায় আড্ডা জমতে দেখা যায়। অনেকেই বই উল্টেপাল্টে দেখছিলেন। সন্ধ্যা গড়ালে বেড়ে ওঠে বিক্রয় কর্মীদের ব্যস্ততা। সব মিলিয়ে অমর একুশে বইমেলার চিরচেনা রূপটা দেখা গেছে।

কবি ও লেখক জাহাঙ্গীর আলম বলেন, দীর্ঘদিন পর ফেনীতে বইমেলা অনুষ্ঠিত হচ্ছে এতে আমরা আনন্দিত। এতে লেখকপাঠকের সম্মেলন ঘটছে। মেলাটি প্রতিবছর বড় পরিসরে আয়োজন করে ১৫ দিনব্যাপী করা যেতে পারে। ব্যাপক প্রচারণা চালালে প্রত্যন্ত গ্রামের পাঠকরা ও মেলায় আসবে, তাদের প্রিয় লেখকের বইগুলো সংগ্রহ করবে। লেখকদের মাঝে নতুন নতুন বই প্রকাশের আগ্রহ বৃদ্ধি পাবে।

মেলায় আগত পাঠক সাইফুল ইসলাম জানান, দীর্ঘদিন বন্ধ থাকার পর ফেনীতে আবার বইমেলা চালু হয় পাঠকরা খুবই উজ্জীবিত। তিনি মেলাটি প্রতিবছর আয়োজনের দাবী জানান।

কোহিনুর লাইব্রেরির হোসেন মজুমদার বলেন, বেচা বিক্রি ভালো হচ্ছে। পাঠক আসছে এবং বই নিচ্ছে।

ভাটিয়াল প্রকাশন এর আলমগীর মাসুদ বলেন, ফেনীতে বই মেলা হচ্ছে এটাই আনন্দের। পাঠক ও সাংস্কৃতিকজনদের কাছে এ মেলা খুবই গুরুত্বপূর্ণ। পাঠক এখানে এসে বই দেখেন, বই ক্রয় করেন। এজন্য এ বই মেলা প্রতিবছর যেন আয়োজন করা হয়।

ঢাকা থেকে আসা সাহিত্যদেশ এর মিল্লাত আল জিসাদ বলেন, ফেনীতে বই পড়ার প্রতি মানুষের আগ্রহ বেশি। ঢাকাতে অনেকে শুধু ছবি তোলে। এখানে ছবি তোলার চেয়ে পাঠক বেশি। এটা দেখে আমার ভালো লাগছে এবং বিক্রিও ভালো হচ্ছে।

উল্লেখ্য, ২২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার থেকে শুরু হয়ে এ মেলা ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। প্রতিদিন বিকাল ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত এ মেলা পাঠকদের জন্য উন্মুক্ত। পাশাপাশি ফেনীর বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে প্রতিদিন চলছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলায় অংশ নিয়েছে ১৫টি স্টল।

এর আগে ফেনীতে অমর একুশে বইমেলা আয়োজনের দাবিতে মানববন্ধন করেছিল লেখক, পাঠক ও সাংস্কৃতিক সংগঠকরা। সে দাবির প্রেক্ষিতে পৌর মেয়রের উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়।

 

মামুন / আল / দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More