রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

একুশে বইমেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দীপ্ত নিউজ ডেস্ক
5 minutes read

ফেব্রুয়ারির প্রথম দিনে ‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যেকে সামনে রেখে মাসব্যাপী ‘অমর একুশে বইমেলা২০২৪’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টার দিকে বাংলা একাডেমি প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে মেলার উদ্বোধন করেন সরকার প্রধান। এ নিয়ে ২১ বার অমর একুশে বইমেলা উদ্বোধন করে রেকর্ড গড়লেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, এখানে আসতে পেরে আনন্দিত। কিন্তু প্রধানমন্ত্রী হিসেবে বইমেলায় এসে মজা নেই। সামনে নিরাপত্তা, ডানে নিরাপত্তা, বামে নিরাপত্তা। স্বাধীনতাই তো নাই। নিরাপত্তার বেড়াজালে স্বাধীনতাই তো শেষ।

তিনি আরও বলেন, বই মেলা আমাদের প্রাণের মেলা। স্কুল জীবন থেকেই এখানে আসতাম। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় বাংলা একাডেমির লাইব্রেরি ব্যবহার করতাম। অনেক স্মৃতিবিজরিত জায়গা। বই মেলাও কিন্তু বিশ্ব স্বীকৃতি পেয়েছে, এটাও কিন্তু আমাদের বড় অর্জন। জায়গা ছোট দেখে সোহরাওয়ার্দী উদ্যানেও আয়োজন করা হয়েছে। আমি মনে করি এখানে অনেকেই আসতে চায়। জায়গাটা আরও কিভাবে বড় করা যায় সেটা ভেবে দেখতে হবে।

এর আগে সাহিত্যের বিভিন্ন শাখায় অবদানের জন্য ১১টি শাখায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার২০২৩ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া বাংলা একাডেমি প্রকাশিত ‘কালেক্টেড ওয়ার্কস অব শেখ মুজিবুর রহমান: ভলিউম ২’সহ কয়েকটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন সংস্কৃতি সচিব খলিল আহমদ।

ল্লেখ্য, ১ থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতি কর্মদিবসে বইমেলা বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং সরকারি ছুটির দিনে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। এর মধ্যে দুপুরের খাবার ও নামাজের জন্য এক ঘণ্টা বিরতি থাকবে।

রও পড়ুন: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন ত্রিপুরাবাসী

 

এসএ/দীপ্ত নিউজ

 

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More