শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

বিচারের দাবিতে ছেলে হারা মায়ের আহাজারি

দীপ্ত নিউজ ডেস্ক
7 minutes read

নির্যাতিতদের সমর্থনে আর্ন্তজাতিক সংহতি দিবসে ফেনীতে মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।

বুধবার (২৬ জুন) দুপুরে ফেনী রিপোটার্স ইউনিটির সভাকক্ষে মতবিনিময় সভায় বিচারের দাবিতে ছেলে হারানো মায়ের আহাজারিতে ভারি হয়ে উঠে সভাস্থল।

হিউম্যান রাইটস ডিফেন্ডারস নেটওয়ার্ক, ফেনী’র আয়োজনে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন প্রবীণ সাংবাদিক ফেনী প্রেসক্লাবের সাবেক সভাপতি এ কে এম আবদুর রহিম।

হিউম্যান রাইটস ডিফেন্ডারস নেটওয়ার্ক, ফেনী’র কোঅর্ডিনেটর সাংবাদিক নাজমুল হক শামীমের সঞ্চালনায় মুল প্রবন্ধ পাঠ করেন মানবাধিকার কর্মী আবদুস সালাম ফরায়জী।

সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন গুমের স্বীকার হওয়া যুবদল নেতা মাহবুবুর রহমান রিপনের মা রৌশন আরা। বিশেষ অতিথি ছিলেন ফেনী রিপোর্টাস ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান দারা।

বক্তব্য রাখেন দৈনিক দেশ রুপান্তরের জেলা প্রতিনিধি শফি উল্যাহ রিপন, গেরিলা মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী নসু, শিক্ষক এম ডি মোশারফ, মানবাধিকার সংগঠক ইউসুফ আহমেদ নিশাদ, শেখ আশিকুন্নবী সজিব।

মানববন্ধনে গুম হওয়া যুবদল নেতা মাহবুবুর রহমান রিপনের মা রৌশন আরা তার ছেলেকে ফিরিয়ে দেয়ার দাবি জানিয়ে বলেন, প্রধানমন্ত্রীর ছেলে হারালে তিনি অবশ্যই ন্যায় বিচার নিশ্চিত করতেন। কিন্তু আমার মত অভাগা মায়ের ছেলে গুমের শিকার হওয়া ছেলের বিচারের দাবিতে দ্বারে দ্বারে ঘুরে ১০ বছরও মেলেনি বিচার। ১০ বছর আগে আমার ছেলে যুবদল নেতা মাহবুবুর রহমান রিপনকে আইনশৃঙ্খরা বাহিনীর পরিচয়ে তুলে নেওয়া হলেও মামলা নেয়নি থানা। আজও হসিদ পায়নি ছেলের। ছেলেকে ফেরত দেওয়াসহ রিপনের মত আর কোন ব্যক্তি যেন গুমের শিকার না হয় সেজন্য রাষ্ট্রকে জোরালো ভূমিকা রাখার দাবিও জানান মা রৌশন আরা।

নির্যাতিতদের সমর্থনে আর্ন্তজাতিক সংহতি দিবসের মুল প্রবন্ধে জানানো হয়, ১৯৯৮ সালের ৫ অক্টোবর বাংলাদেশ জাতিসংঘ প্রণীত নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক সনদে অনুস্বাক্ষর করেছে এবং এই কনভেনশন অনুমোদনকারী প্রতিটি রাষ্ট্রপক্ষ তাদের জাতীয় আইনে নির্যাতনকে একটি শ্বাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করতে সম্মত হয়েছে। এই অনুযায় ২০১৩ সালের ২৪ অক্টোবর ‘নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) বিল ২০১৩’ জাতীয় সংসদে গৃহীত হয়। কিন্তু তারপরও আইন প্রয়োগকারী সংস্থার হেফাজতে নির্যাতন ও হেফাজতে মৃত্যুর ঘটনা ঘটেই চলছে।

মায়ের ডাক ও হিউম্যান রাইটস ডিফেন্ডারস নেটওয়ার্ক নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক কনভেনশনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন, কনভেনশন এগনইষ্ট টর্চার এর অপশনাল প্রোটকল অনুমোদন এবং ২০১৩ সালের গৃহীত নির্যাতন বিরোধী আইনের পূর্ন বাস্তবায়নের দাবি জানাচ্ছে।

মতবিনিময় সভায় নিউজ২৪র জেলা প্রতিনিধি নজির আহমেদ রতন, দেশ টিভির ফেনী প্রতিনিধি তোফায়েল আহমেদ নিলয়, দৈনিক জনতা’র জেলা প্রতিনিধি মফিজুর রহমান, ফেনীর গৌরবর নির্বাহী সম্পাদক মিজানুর রহমান, দৈনিক ভোরের ডাকর ফেনী প্রতিনিধি মোল্লা ইলিয়াস, মানবাধিকার সংগঠক আমিনুল ইসলাম শাহীন, বাংলাদেশ ফটোজানালিষ্ট এসোসিয়েশন ফেনী শাখার সাবেক সভাপতি মোস্তফা কামাল বুলবুলসহ সাংবাদিক, শিক্ষক ও মানবাধিকার কর্মীরা উপস্থিত ছিলেন।

মামুন / আল/ দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More