বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

চট্টগ্রাম বন্দরে যুক্ত হয়েছে চারটি নতুন ‘কী গ্যানট্রি ক্রেন’

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

 

চট্টগ্রাম বন্দরে যুক্ত হয়েছে আরও চারটি নতুন কী গ্যানট্রি ক্রেন”, ৬টি রাবার টায়ার গ্যানট্রিআরটিজি। একই সাথে আনা হয়েছে ৫ ধরনের ১৪টি ভারি যন্ত্রপাতি।

রবিবার (১৫ অক্টোবর) চীন, জার্মানি, ফিনল্যান্ড, বেলজিয়াম ও ফ্রান্স থেকে আনা এসব সরঞ্জাম আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

চট্টগ্রাম বন্দর জেটিতে প্রথম কীগ্যানট্রি ক্রেন যুক্ত হয় ১৭ বছর আগে। সিসিটিতে এসব গ্যানট্রি যুক্ত হওয়ার দীর্ঘদিন পর ২০১৭১৮ সালে আরও ১০টি কিগ্যানট্রি ক্রেন যুক্ত হয় নিউ মুরিং কনটেইনার টার্মিনালের তিনটি বার্থে।

২০২২ সালের জুলাই মাসে নিউ মুরিং কনটেইনার টার্মিনালের ৫ নম্বর বার্থের জন্য আনা হয়েছে আরও দুইটি কিগ্যানট্রি ক্রেন। একই সাথে এসেছে তিনটি রাবার টায়ার গ্যানট্রিআরটিজি। এ নিয়ে বন্দরের যন্ত্রপাতির বহরে যুক্ত হলো ৭ ধরনের ২৪টি ভারি যন্ত্র।

কর্তৃপক্ষ বলছে, বন্দরের সক্ষমতা বাড়াতে ১৭ ধরনের ১০৪টি যন্ত্রপাতি যুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে। এসব গ্যানট্রি ও আরটিজি দিয়ে বন্দরে যে কোন ধরনের জাহাজে পন্য উঠানামা করানো সম্ভব হবে।

নৌপ্রতিমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশের সক্ষমতা বেড়েছে। বিষয়টি বিশ্ববাসীর কাছে তুলে ধরা হচ্ছে। চট্টগ্রাম বন্দরের বহরে কীগ্যানট্রি ক্রেনের সংখ্যা বর্তমানে ২২ এবং আরটিজির সংখ্যা ৪৪টি।

 

আল / দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More