বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

চাঁদপুর সেতুতে টোল আদায় বন্ধের দাবিতে বিক্ষোভ

দীপ্ত নিউজ ডেস্ক
8 minutes read

নির্মাণের ১৯ বছর হতে চললেও চাঁদপুর সেতুর টোল আদায় কার্যক্রম বন্ধ না করে নতুন করে মোটরসাইকেলে পাঁচ টাকা করে টোল চালু করা ও তিন চাকার অটোরিকশার টোল বন্ধের দাবিতে বিক্ষোভ করেছেন সেতু ব্যবহারকারী যানবাহন চালকরা।

শনিবার (৬ জুলাই) সকাল বেলা ১১টা থেকে সাধারণ যানবাহন চালকরা চাঁদপুররায়পুর সড়কে যান চলাচল বন্ধ করে দিয়ে বিক্ষোভ ও মানববন্ধন করেন।

সকাল ১১টা থেকে শুরু হওয়া এই বিক্ষোভ চলে দুপুর ২টা পর্যন্ত। পরে চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাতের নেতৃত্বে একদল পুলিশ এসে আন্দোলনকারীদের সড়ক থেকে সরিয়ে দিলে প্রায় ৩ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক হয়। পরে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করে রাখা হয়।

এর আগে গত সোমবার থেকে চাঁদপুরের মোটরসাইকেল চালকেরা টোল আদায় বন্ধের দাবিতে বিক্ষোভ শুরু।

মোটরসাইকেল চালক নাজমুল হাসান জানান, এই সেতুর টোল আদায় বন্ধে দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছেন এলাকাবাসী। এ নিয়ে জাতীয় সংসদেও একাধিকবার টোল বন্ধের দাবি তুলে প্রস্তাব করা হয়। কিন্তু তা বন্ধ না করায় সবাই বিক্ষোভে ফেটে পড়েছেন।

চাঁদপুর সিএনজি চালিত অটোরিকশা সমিতির সভাপতি আবুল বাশার বলেন, আমরা এই সেতুতে প্রায় ১৯ বছর ধরে টোল দিয়ে আসছি। এতে অনেকে এই সেতু দিয়ে একাধিকবার যাতায়াত করায় গড়ে প্রতিদিন দেড়শ থেকে ২০০ টাকা টোল দিয়ে আসছে। আমরা বার বার এই টোল বন্ধের দাবি করলেও তা বন্ধ হচ্ছে না।

চাঁদপুর বাগাদী এলাকার শিক্ষক জাকির হোসেন হিরু বলেন, আমরা এই সেতুতে আর কোনো ধরনের টোল আদায় হোক চাই না। এ টোল বন্ধ না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

জানা গেছে, ২০০৫ সালে চাঁদপুর সদর উপজেলার গাছতলা এলাকায় ডাকাতিয়া নদীর উপর চাঁদপুরলক্ষ্মীপুর আঞ্চলিক মহাসড়কে ১৮ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হয় চাঁদপুর সেতু

২০০৫ সালের ১৭ মার্চ এই সেতুর উদ্বোধন করা হয়। ২৪৮ মিটার দৈর্ঘ্যের এই সেতু দিয়ে প্রতিদিন হাজারো যানবাহন চলাচল করে। প্রতিবার সেতু ব্যবহার করার সময় টোল দেওয়া লাগে যানবাহন চালকদের।

এতে দেখা গেছে দীর্ঘ ১৯ বছরে সেতু নির্মাণ ব্যয়ের দ্বিগুণ অর্থ সরকারি কোষাগারে জমা হলেও বন্ধ হয়নি টোল আদায়। টোল আদায় বন্ধ না হওয়ায় গাড়ির চালকরা এসব যাত্রীর কাছ থেকে বেশি ভাড়া আদায় করছেন বলে অভিযোগ উঠেছে।

চাঁদপুর সড়ক ও জনপদ বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. মারুফ হোসেন বলেন, এই সেতুতে টোল আদায়ে সব সময়ের মতো এবারও তিন বছরের ইজারা দেওয়া হয়। কিন্তু আন্দোলনকারীরা টোল না দেয়ার পক্ষে কোনো প্রকার স্মারকলিপি বা চিঠি দেননি। তবে এর আগে চাঁদপুর৪ ফরিদগঞ্জ আসনের সাবেক সংসদ সদস্য মরহুম শামছুল হক ভূঁইয়া টোল বন্ধের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিলেন। কিন্তু এ নিয়ে আমরা এখনো এ বিষয়ে কোনো নির্দেশনা পাইনি।

তিনি জানান, আজকের মানববন্ধনের পর সাময়িকভাবে টোল আদায় বন্ধ আছে।

মোটরসাইকেল থেকে ৫ টাকা করে টোল আদায়ের বিষয়ে বলেন, ইজারাদাররা গত পাঁচ বছর কেন মোটরসাইকেল থেকে টোল আদায় করেননি এবং এখন কেন মোটরসাইকেল থেকে টোল আদায় করছেন এই ব্যাখ্যা ইজারাদাররা দেবেন।

সেতুর ইজারাদার এমআই ট্রেডিং। যার সত্ত্বাধিকারী মোহসিন গাজী। জানা যায়, ৯ কোটি ১৫ লাখ টাকা দিয়ে প্রতিষ্ঠানটি ইজারা নিয়েছেন।

ইজারাদার প্রতিনিধি মো. কাঁকন বলেন, সরকারি নীতিমালা অনুযায়ি চাঁদপুর সেতুতে টোল আদায় করা হচ্ছে।

টোল আদায়ের রশিদ সম্পর্কে তিনি বলেন, প্রতিদিন শত শত সিএনজিঅটোরিকশা যাতায়াত করে, এত দ্রুত সবাইকে রশিদ দেয়া সম্ভব হয় না। কিন্তু আমরা বড় যানবাহনগুলোতে রশিদ দিয়ে থাকি।

মোটরসাইকেলের টোল আদায়ের বিষয়ে তিনি জানান, গত ৫ বছর মোটর সাইকেল থেকে কোনো টোল আদায় করা হয়নি। এতে আমাদের ক্ষতি হয়েছে। এখন সরকার থেকে মোটরসাইকেলে টোল আদায়ের জন্য আমাদের চাপ প্রয়োগ করা হচ্ছে। তাই মোটর সাইকেল থেকে পাঁচ টাকা করে টোল আদায় করা হচ্ছে।

 

ইবরাহিম/ সুপ্তি/ দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More