বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোট শেষ, চলছে গণনা

দীপ্ত নিউজ ডেস্ক
8 minutes read

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা।

মঙ্গলবার (২১ মে) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৪টায় শেষ হয়। এ ধাপে ২৪ উপজেলায় ইলেট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি উপজেলাগুলোতে ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ করা হয়। বিক্ষিপ্ত কয়েকটি ঘটনা ছাড়া আজকের ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

দ্বিতীয় ধাপে ১০টি অঞ্চলের ১০৬ পৌরসভা ও এক হাজার ৪৯৪ ইউনিয়নে মোট ভোটকেন্দ্র ছিল ১৩ হাজার ১৬টি আর ভোটকক্ষ ছিল ৯১ হাজার ৫৮৯টি। গতকাল সোমবার ৬৯৭ কেন্দ্রে ব্যালট পাঠানো হয়েছে। আজ ভোরে ব্যালট পেপার পাঠানো হয়েছে ১২ হাজার ৩২৩ কেন্দ্রে। মোট ভোটার রয়েছে তিন কোটি ৫২ লাখ ৪ হাজার ৭৪৮ জন।

আইনশৃঙ্খলা বাহিনী নিয়োগ

আজকের নির্বাচনে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোট বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন রয়েছে ৪৫৮ প্লাটুন। ভোটকেন্দ্রে মোট পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে ৪৭ হাজার ৮২৯ জন, মোবাইল টিমে মোট পুলিশ ১৩ হাজার ৪৯০ জন, স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোট পুলিশ সদস্য পাঁচ হাজার ৫৬৭ জন মোতায়েন করা হয়েছে। সব মিলিয়ে মোট পুলিশ সদস্য মোতায়েন রয়েছে ৮৯ হাজার ৮৬৩ জন। মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোট র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয় (র‌্যাব) মোতায়েন রয়েছে দুই হাজার ৭৬৮ জন। ভোটকেন্দ্র এবং মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোট আনসার সদস্য মোতায়েন রয়েছে এক লাখ ৯৩ হাজার ২৮৭ জন। নির্বাচনে স্বাভাবিক এলাকার ভোটকেন্দ্রে পুলিশ, আনসার, ভিডিপি, গ্রাম পুলিশ, চৌকিদার, দফাদারসহ মোট ১৭ জন সদস্য দায়িত্ব পালন করছেন। আর গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৮১৯ জন সদস্য দায়িত্ব পালন করছেন। বিশেষ এলাকার (পার্বত্য ও দুর্গম এলাকা) সাধারণ কেন্দ্রে ১৯ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ২০২১ জন সদস্য দায়িত্ব পালন করছেন।

যন্ত্রচালিত যানবাহন ও নৌযানের চলাচল নিষেধ

ভোটগ্রহণ উপলক্ষ্যে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় গত রবিবার দিনগত রাত ১২টা থেকে আজ মঙ্গলবার (২১ মে) রাত ১২টা পর্যন্ত ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিনচালিত বোট (নির্দিষ্ট রুটে চলাচলকারী ব্যতীত) অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসি। তা ছাড়া সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় ভোটগ্রহণের দুদিন আগে থেকে ভোটগ্রহণের পরদিন মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

দ্বিতীয় ধাপে ২২ জন একক প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। যাদের মধ্যে সাত জন চেয়ারম্যান, ৮ জন ভাইস চেয়ারম্যান ও ৭ জন মহিলা ভাইস চেয়ারম্যান রয়েছেন।

জে /আল/ দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More