রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি
রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে টিউবওয়েলে মিলছে না পানি

3 minutes read

দেশের দক্ষিণপশ্চিমাঞ্চলে ভূগর্ভস্থ পানির স্তর আশঙ্কাজনকহারে নিচে নেমে গেছে। ফলে টিউবওয়েলে মিলছে না পানি। কৃষিসহ নানা কাজে ভূগর্ভের পানির অতি ব্যবহারই এর জন্য দায়ী বলে মনে করেন বিশেষজ্ঞরা।

চলতি গ্রীষ্মের তাপপ্রবাহের সঙ্গে দেশের দক্ষিণপশ্চিমাঞ্চলে তীব্র হয়েছে সুপেয় পানির সংকট। যশোর, ঝিনাইদহ, মেহেরপুর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গায় অনেক টিউবওয়েলে পানি উঠছে না।


দেশের অন্যতম বড় নদী পদ্মাতে পানি কমে গেছে। ফলে এই নদীর ওপর নির্ভরশীল অনেক ছোটবড় নদনদী ও জলাধারেও পর্যাপ্ত পানি মিলছে না। এক সময় জি কে প্রকল্পের মাধ্যমে এই এলাকার সেচকাজ চললেও গত কয়েক বছর ধরে তাও সম্ভব হচ্ছে না। তাই কৃষকদের ভরসা এখন ডিপ টিউবয়েল।

বিশ্লেষকরা বলছেন, যত্রতত্র এই ডিপ টিউবয়েল স্থাপনের কারণে ভূগর্ভস্থ পানির স্তর স্বাভাবিকের চেয়ে নিচে নেমে গেছে। বিপরীতে ভূগর্ভে পর্যাপ্ত পানি প্রবেশ করছে না।


বিশেষজ্ঞরা বলছেন, বৃষ্টি ও জলাধারের পানি ভূগর্ভে প্রবেশ করে। কিন্তু পাকা অবকাঠামো বৃদ্ধির কারণে তা কমে গেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সামনের মাঠে ভূগর্ভে পানি পাঠানোর একটি প্রকল্প রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের উদ্যোগের পাশাপাশি পানির অপচয় বন্ধ এবং বৃষ্টির পানি জমিয়ে ভূগর্ভস্থ পানির স্তর ওপরে তোলা সম্ভব।

আসিফ জামান/এজে/দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More