শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

যে কারণে সুফল মিলছে না যৌন হয়রানির মামলার

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

দেশের প্রচলিত আইনে যৌন হয়রানির সংজ্ঞা সুনির্দিষ্ট না থাকায় এ সংক্রান্ত মামলার সুফল মিলছে না বলে মত আইন ও সালিশ কেন্দ্রের। মঙ্গলবার সিরডাপ মিলনায়তনে গোলটেবিল আলোচনায় ভুক্তভোগীদের সহায়তায় কাজ করা ব্যক্তিরা জানান, মামলার দীর্ঘসূত্রিতা অনেক নারী আইনের জটিলতা মনে করেন।

হাইকোর্টের এক রায়ে যৌন নিপীড়নের সংজ্ঞায় বলা হয়, শারীরিক ও মানসিক যে কোনো ধরনের নির্যাতনই যৌন হয়রানির মধ্যে পড়ে। ইমেইল, এসএমএস, টেলিফোনে বিড়ম্বনা, পর্নোগ্রাফি, যে কোনো ধরনের অশালীন চিত্র ও অশালীন উক্তিসহ কাউকে ইঙ্গিতপূর্ণভাবে সুন্দরী বলাও যৌন হয়রানির পর্যায়ে পড়ে।

বাসাবাড়ি, অফিস ও চলার পথে নারীকে হতে হয় যৌন হয়রানির শিকার। আইন ও সালিশ কেন্দ্রের পরিসংখান বলছে, ২০২৩ সালে ২৭৬টি যৌন হয়রানির ঘটনা ঘটেছে। যেখানে আত্মহত্যা করেছে ১২ জন, আর ৫ জনকে হত্যা করেছে নিপীড়করা।

তবে, অনেকেই নিপীড়িত হওয়ার পরও আইনী ব্যবস্থায় যেতে চান না।

আইন ও সালিশ কেন্দ্র বলছে, যৌন নিপীড়নের সুনির্দিষ্ট কোন সংজ্ঞা প্রতিষ্ঠিত হয়নি। এ ধরনের অপরাধ রোধে বিভিন্ন সরকারি বেসরকারি অফিসে মনিটরিং সেল করার কথা থাকলেও তার রিপোর্ট মিলছে না।

যৌন হয়রানি বন্ধে যুগোপযোগী আইন প্রণয়ন ও আইনশৃঙ্খলা বাহিনীর সাইবার মনিটরিং ইউনিটসহ সর্বস্তরের মানুষের সহায়তা প্রয়োজন বলে মনে করে সংস্থাটি।

 

আল / দীপ্ত সংবাদ

 

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More