মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

বাণিজ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দীপ্ত নিউজ ডেস্ক
7 minutes read

পর্দা উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৮তম আসরের। দীর্ঘদিন ধরে চলে আসা রীতির বিপরীতে এবার মেলা শুরুর সময় পরিবর্তনের মূল কারণ ছিল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

রবিবার (২১ জানুয়ারি) পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশচীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা২০২৪ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, এখন আর রাজনৈতিক নয়, কূটনীতি হবে অর্থনৈতিক। উন্নয়নশীল দেশে উত্তরণের পরের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য সরকার প্রস্তুতি নিয়েছে।

দেশের তথ্য প্রযুক্তি খাতের রপ্তানিও বাড়ছে উল্লেখ করে সরকার প্রধান বলেন, রপ্তানি দিন দিন আরও বাড়বে। আমদানি রপ্তানিতে অবশ্যই একটা ভারসাম্য বজায় রাখতে হবে। রপ্তানি যে হারে হয়, সে হারে রিটার্ন আসে না। এ বিষয়ে খেয়াল রাখতে হবে।

শেখ হাসিনা আরও বলেন, নতুন নতুন পণ্য ও বাজার খুঁজে বের করতে হবে। একটা পণ্য (তৈরি পোশাক) নিয়ে বসে থাকলে হবে না। এবারের বর্ষপণ্য হিসেবে ঘোষণা করা হচ্ছে হস্তশিল্পকে। এর ফলে নারীর কর্মসংস্থান বাড়বে।

আরও পড়ুন: বাণিজ্য মেলায় ‘হাজি’ নামে বিরিয়ানি বিক্রি হচ্ছে পাঁচটি স্টলে

উল্লেখ্য, এবারের বাণিজ্য মেলায় সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া এবং ভারতসহ কয়েকটি দেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

জানা গেছে, এবারের মেলায় প্রবেশের টিকিট মূল্য ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া শিশুদের টিকিটের মূল্য ৩০ টাকা। এবার প্যাভিলিয়ন ও স্টলের সংখ্যা ৩৫১টি। এ ছাড়াও থাকছে রেস্তোরাঁ, মসজিদ, ব্যাংক, এটিএম বুথ, শিশু পার্ক, মা ও শিশু কেন্দ্র। মেলায় সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া ও ভারতসহ কয়েকটি দেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

এদিকে মেলায় যাতায়াত সুবিধার জন্য গতবারের মতো শাটল বাস সার্ভিসের ব্যবস্থা থাকবে। কুড়িল বিশ্ব রোড হতে এক্সিবিশন সেন্টার পর্যন্ত বিআরটিসি বাস চলাচল করবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে, তবে সাপ্তাহিক বন্ধের দিন রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীকে কমনওয়েলথ মহাসচিবের অভিনন্দন

 

এসএ/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More