মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সারাদেশে বিজয়ের উল্লাস

দীপ্ত নিউজ ডেস্ক
21 minutes read

নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশজুড়ে উদযাপতি হচ্ছে মহান বিজয় দিবস। প্রত্যুষে বিভিন্ন জেলায় স্মৃতিসৌধে বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাতে ঢল নামে সর্বস্তরের মানুষের।

একনজরে প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত

চট্টগ্রাম

বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রামে সকালে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে কুচকাওয়াজের আয়োজন করা হয়। এতে অংশ নেন জেলা ও মেট্রোপলিটন পুলিশ, আনসারভিডিপি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং বিভিন্ন স্কুলের বিএনসিসিরোভার স্কাউটস সদস্যরা।

এরআগে প্রত্যুসে নগরীর মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল চত্বরে অস্থায়ী শহীদ মিনারে পুলিশ সদস্যদের সশস্ত্র অভিবাদনের মধ্য দিয়ে শুরু হয় বিজয় দিবসের আনুষ্ঠানিকতা। বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

গোপালগঞ্জ-

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বিজয় দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক। এরপর পুলিশ, জেলা আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

রাজশাহী

রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করলো সর্বস্তরের মানুষ। প্রথম প্রহরে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বিভিন্ন রাজনৈতিক, সাংবাদিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

মাগুরা

মহান বিজয় দিবসে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন, জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ও মাগুরা১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাকিব আল হাসান। সকাল ৭টায় দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

ময়মনসিংহ-

ময়মনসিংহে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে শুরু হয় বিজয় দিবসের আনুষ্ঠানিকতা। নগরীর মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সংরক্ষিত মহিলা আসনের এমপি মনিরা সুলতানা মনি, সিটি মেয়র ইকরামুল হক টিটুসহ সর্বস্তরের মানুষ।

রংপুর-

রংপুরেও নানা অয়োজনে উদযাপন করা হয় বিজয় দিবস। কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

মেহেরপুর

বিজয় দিবস উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে মেহেরপুর শহরের স্মৃতিসৌধে জেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। সকাল সাড়ে ৮টার দিকে শহরের স্টেডিয়াম মাঠে কুচকাওয়াজের আয়োজন করা হয়।

নরসিংদী

নরসিংদীতে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে মহান বিজয় দিবস। প্রতুষ্যে মোসলেহ উদ্দিন ভূইয়া স্টেডিয়ামে তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়।

সকালে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলকে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন। এছাড়া সকাল ৮টায় মোসলেহ্ উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং প্যারেড ও কুচকাওয়াজে সালাম গ্রহণসহ সারাদিন বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালন করা হবে মহান বিজয় দিবস।

নাটোর

বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে নাটোরে মহান বিজয় দিবস পালিত হচ্ছে। প্রত্যুষে মাদ্রাসা মোড়ের স্বাধীনতা চত্বরে ৩১ বার তোপধ্বনীর মধ্য দিয়ে নাটোরে বিজয় দিবস সূচনা হয়।

পরে জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞার নেতৃত্বে শহরের মাদ্রাসা মোড়ে স্থাপিত স্বাধীনতা স্মৃতিস্তম্ভে জাতীয় পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অপর্ণ, এক মিনিট নিরবতা পালন এবং দোয়া মহফিল অনুষ্ঠিত হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট সিরাজুল ইসলাম,সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, নাটোর পৌর সভার মেয়র উমা চৌধুরী জলি, যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মালেক শেখসহ জেলা পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। জেলা আওয়ামী লীগ শহরের কন্দিভিটাস্থ দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসুচির আয়োজন করে।

এছাড়া সকাল সাড়ে ৮ টার দিকে শংকর গোবিন্দ চৌধুরী আধুনিক ষ্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন , কুচকাওয়াজ, স্কুল ও কলেজের শিক্ষার্থীদের শারিরীক কসরৎ প্রদর্শনের আয়োজন করা হয়। জেলার অন্যান্য উপজেলাতে ও বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে মহান বিজয় দিবস পালিত হচ্ছে।

মেহেরপুর

নানা কর্মসূচীর মধ্যদিয়ে মেহেরপুরে পালিত হচ্ছে বিজয় দিবস। দিবসটি উপলক্ষে ভোরে সূর্যোদয়ের সাথে সাথে শহরের কলেজমোড়ে অবস্থিত স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন, জেলাপ্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

সকাল সাড়ে ৮ টার দিকে শহরের স্টেডিয়াম মাঠে কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। সেখানে আইনশৃঙ্খলা বাহীনির সদস্য, বিএনসিসি, স্কাউট, গার্লসগাইড ও  জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। পরে শরীরচর্চা প্রদর্শণী করে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বিশেষ করে মুক্তিযুদ্ধ ভিত্তিক নানা ঘটনা প্রদর্শণী করা হয় শরীরচর্চা প্রদর্শণীতে। শিক্ষার্থী, অভিভাবক সহ নানা শ্রেণী পেশার মানুষ শরীরচর্চা প্রদর্শণী উপভোগ করেন। এছাড়াও দিবসটি উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

শেরপুর

মহান বিজয় দিবসের প্রত্যুষে শেরপুরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করে সর্বস্তরের মানুষ। ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে স্থানীয় শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে মানুষের ঢল নামে। প্রথমে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম ও পুলিশ সুপার মোনালিসা বেগম পিপিএম।

পরে জেলা আ‌ওয়ামী লীগ ও বিভিন্ন রাজনৈতিক দল, শেরপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ,এলজিইডি,প্রেসক্লাব, খেলাঘরসহ সামাজিকসাংস্কৃতিক সংগঠন এবং নানা শ্রেণি পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন। শ্রদ্ধা নিবেদনে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ চত্বরে ৩০ লাখ শহীদের আত্মার শান্তি কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয় ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষমোনাজাত ও দোয়া করা হয়।

নারায়ণগঞ্জ-

নারায়ণগঞ্জে মহান বিজয় দিবস উপলক্ষে ১২ হাজার পরিবারের মাঝে ৭০ হাজার মাছ বিতরণ করেছেন সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আবদুল করিম বাবু।

শনিবার শহরের পাইকপাড়া এলাকায় অসহায়দের মাঝে এই মাছ বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র আব্দুল করিম বাবু ও এস বি গ্রুপ এর ব্যবস্থাপনা পরিচালক  তরুন সমাজ সেবক মোঃ রায়হান করিম রিয়েন, বীরমুক্তিযোদ্ধা মুরাদ হোসেম বাদল, ইকবাল হোসেন ও নান্নু সহ অন্যান্য বীরমুক্তিযোদ্ধাগন।

পাবনায়-

একাত্তরের মহান মুক্তিযোদ্ধারের শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদা এবং বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পাবনার সর্বত্র মহান বিজয় দিবস পালিত হয়েছে। সকালে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের সূচনা করে জেলা প্রশাসন।

ভোরের রক্তিম সূর্যোদয়ের আগেই পাবনার মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ ‘দুর্জয় পাবনা’য় পুষ্পস্তবক অর্পনের করেন জেলা প্রশাসক মু. আসাদুজ্জান, পুলিশ সুপার আকবর আলী মুন্সী। এরপর বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন সরকারী, বেসরকারী প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন সংগঠন স্মৃতিস্তম্ভ দূর্জয় পাবনাতে পুষ্পার্ঘ অর্পন করে।

ফেনী-

লালসবুজের বর্ণিল নানা আয়োজনে ফেনীতে উদযাপিত হলো মহান বিজয় দিবস।  সূর্যোদয়ের সাথে সাথে ফেনীর মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে একত্রিশ বার তোপধ্বনির মাধ্যমে কর্মসূচীর শুরু হয়।

এরপর সকালে ফেনী২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার জাকির হাসান, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, ফেনী পৌরসভা, ফেনী সরকারী কলেজ, আওয়ামীলীগ, বিএনপি ও প্রথম আলো ফেনী বন্ধুসভাসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণি পেশার পক্ষ থেকে মুক্তিযুদ্ধের শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পন করা হয়। 

এছাড়াও দিবসটি উপলক্ষে সরকারীবেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলন, ভাষা শহীদ সালাম স্টেডিয়ামে কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন, ফেনী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে মহিলাদের অংশগ্রহনে আলোচনা সভা ও ক্রীড়া প্রতিযোগিতা, জেলা শিল্পকলা একাডেমীতে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান, হাসপাতালজেলখানাএতিমখানা ও শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশনা, সকল মসজিদ মন্দির গির্জায় সন্ত্রাস জঙ্গীবাদ ও মাদক বিরোধী কার্যক্রমে জনমত সৃষ্টির লক্ষ্যে বিশেষ আলোচনা ও দোয়ার আয়োজন, বিকালে ভাষা শহীদ সালাম স্টেডিয়ামে প্রীতি ফুটবল ম্যাচ এবং সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে বিজয় দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

আরও পড়ুন: বিজয়ের ৫২ বছরে অদম্য বাংলাদেশ

এছাড়া দিনাজপুর, নওগাঁ, বরগুনা, চুয়াডাঙ্গা, নেত্রকোণা, পটুয়াখালী, যশোর, গাজীপুর, কুমিল্লা, খাগড়াছড়ি, সাতক্ষীরা, ঝালকাঠিসহ সারাদেশেই নানা আয়োজনে বিজয় দিবস উদযাপন করা হয়।

মোরশেদ আলম/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More