শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ইউরেনিয়াম কাণ্ডে সরগরম রাজনীতির মাঠ

দীপ্ত নিউজ ডেস্ক
9 minutes read

ইউরেনিয়ামযা বইয়ের ভাষায় এটি একটি মৌলিক পদার্থ। রুপালিধূসর বর্ণের তেজস্ক্রিয় এই ধাতুটি, খুব দামি। পারমাণবিক অস্ত্র বানানোর ক্ষেত্রে এই ধাতু একটি অপরিহার্য উপাদান। এই ধাতু দিয়ে ভেঙে ফেলা সম্ভব পাথরের পাহাড়ও। ২০১৫ সালের হিসাব অনুযায়ী সর্ববৃহৎ ইউরেনিয়াম উৎপাদনকারী দেশ কাজাখস্তান। এর পরই আছে কানাডা ও অস্ট্রেলিয়া।

রাশিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, চীন, ভারত, পাকিস্তান, ইসরাইল ও উত্তর কোরিয়ায় ইউরেনিয়াম দিয়ে বানানো পারমাণবিক বোমা রয়েছে। আর এই ইউরেনিয়াম ব্যবহার করে রাশিয়া, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ পারমাণবিক যুদ্ধজাহাজ চালাচ্ছে বহুদিন ধরে। তবে, শুধু অস্ত্র নয়, এই ইউরেনিয়াম দিয়ে জ্বালানি উৎপাদন সম্ভব।

সেই তালিকায় এবার নাম লিখিয়েছে বাংলাদেশও। বিশ্বের ৩৩তম দেশ হিসেবে এই গৌবরের অধিকারী হল বাংলাদেশ। এ বছর সেপ্টেম্বর মাসে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য জ্বালানি হিসেবে ইউরেনিয়ামএর প্রথম চালান নিরাপদে দেশে এসেছে।

এই পরমাণু শক্তিকে শান্তিপূর্ণ ক্ষেত্রে ব্যবহার করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে প্রধানমন্ত্রীর এই বক্তব্যের কয়েকদিন পরেই আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, বিএনপি নেতাদের মাথায় ইউরেনিয়াম ঢেলে দেয়ার কথা বলেন।

ওবায়দুল কাদের, ‘দুই চালান ইউরেনিয়াম এসেছে। বেশি লাফালাফি করলে কিছু ফখরুলের মাথায়, কিছু মঈন খানের মাথায়, কিছু আব্বাসের মাথায়, কিছু রিজভীর মাথায় ঢেলে দেব। এখন ডাণ্ডা মেরে নয়, ইউরেনিয়াম ঢেলে ঠাণ্ডা করব।’

পাল্টা জবাব দেন বিএনপি নেতারা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের এ বক্তব্যকে হত্যার হুমকি হিসেবে দেখছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

এদিকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ওবায়দুল কাদেরকে ইরাকের এক মন্ত্রীর সাথে তুলোনা করে বলেছেন, বাংলাদেশেও একজন ‘কেমিকেল কাদেরের’ উদয় হয়েছে।

ইউরেনিয়াম দিয়ে হত্যার হুমকি, কারাগার এবং কারাদণ্ড দিয়ে বিরোধীদলের আন্দোলন স্তব্ধ করার মাধ্যমে সরকারের ভয়ঙ্কর মতবাদ প্রকাশ পাচ্ছে বলে মন্তব্য করেছেন জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

ওবায়দুল কাদেরের বক্তব্যের আগে অবশ্য বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, ইউরেনিয়াম এমন একটি রাসায়নিক, যেটি বিস্ফোরিত হলে মাইলের পর মাইলে পুড়ে ছাড়খাড় হয়ে যাবে।

তবে প্রশ্ন জেগেছেকেনো ইউরেনিয়াম নিয়ে এত মাতামাতি? আসুন জেনে নেয়া যাক ইউরেনিয়াম কী কাজে লাগে আর কারাই বা এটি ব্যবহার করে?

১৮৯৬ সালে পদার্থবিজ্ঞানী হেনরি বেকরেল ইউরেনিয়ামের তেজস্ক্রিয়া আবিষ্কার করেন। পারমাণবিক বোমা তৈরির জন্য ব্যবহৃত হয় ইউরেনিয়াম২৩৫।

ভয়াবহ মারণাস্ত্র পারমাণবিক বোমা ও হাইড্রোজেন বোমা তৈরি করার উপকরণ এই ইউরেনিয়াম। রাশিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, চীন, ভারত, পাকিস্তান ও উত্তর কোরিয়ার পারমাণবিক বোমা আছে। ইসরাইলেরও এ বোমা রয়েছে বলে ধারণা করা হয়। ইউরেনিয়াম ব্যবহার করে রাশিয়া, যুক্তরাষ্ট্র প্রভৃতি দেশ পারমাণবিক যুদ্ধজাহাজ চালায়।

জানা গেছে, ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তার প্রভাবে মানুষের কিডনি, মস্তিষ্ক, যকৃত, হৃৎপিণ্ডসহ শরীরের অন্যান্য অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। দীর্ঘ সময় ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তার কারণে ক্যান্সার হয়ে থাকে।

 

মোর/ দীপ্ত সংবাদ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More