মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র চট্টগ্রাম বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত

দীপ্ত নিউজ ডেস্ক
10 minutes read

বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র চট্টগ্রাম বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৩ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম মহানগরীর একটি রেস্টুরেন্টে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্য আজাদী সম্পাদক এম এ মালেক বলেন, যেকোনো কাজে লেগে থাকতে হবে। তবেই সফলতা আসবে। সাংবাদিকতায়ও নারীদের লেগে থাকতে হবে। অন্যান্য সময়ের থেকে এখন অনেক হাউজে নারী সাংবাদিকের অংশগ্রহণ বেড়েছে। সেই সংখ্যা আরও বাড়াতে হবে। নতুন তথ্য প্রযুক্তি আসার সাথে সাথে তা গ্রহণ করতে হবে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে হবে। না হলেই যেকোন প্রতিষ্ঠান পিছিয়ে পড়বে।

নারীর অধিকার নিয়ে তিনি আরও বলেন, কেউ কাউকে অধিকার দেই না। সবাইকে নিজের অধিকার আদায় করে নিতে হয়। তার জন্য সকল নারী সাংবাদিকদের অনেক পরিশ্রম করে যোগ্য হয়ে গড়ে উঠবে৷ তাহলে কোন বাঁধায় নারীকে আটকানো যাবে না।

উদ্ভোধক বক্তব্যে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র (বিএনএসকে) সভাপতি নাসিমুন আরা হক মিনু বলেন, ‘সবাই বলছেন নারী সাংবাদিক কেন্দ্র আলাদা করে গঠক করা হয়েছে কেন। নারীপুরুষ সকলে সাংবাদিক। আমরা দেখছি অন্যান্য পেশা থেকে সাংবাদিকতা পেশার নারীর অংশগ্রহণ অনেক কম। এই ঝুঁকিপূর্ণ পেশায় নারীদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদ আমাদের। প্রতিটি হাউজে সেই উপস্থিতি যেন ৫০ শতাংশতে উন্নতি করতে পারি। তার প্রচেষ্টা করছে বিএনএসকে। নারী পুরুষ মিলে পরিবারসমাজদেশ পরিচালিত হয়। তাহলে দেশের উন্নতি হবে।

এই পেশায় নারীদের অংশগ্রহণ বাড়াতে প্রতিটি প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়া ৩০ শতাংশ নিয়োগের দাবী আমাদের। তার জন্য সকলকে সম্পাদক মহলকে এগিয়ে আসতে হবে। তারা আন্তরিক হলে নারীদের অংশগ্রহণ বাড়বে।

তিনি আরও বলেন, নারীরা এত বাঁধার মুখে তাও সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছেন। চট্টগ্রামের নারী সাংবাদিকদের বিভিন্ন প্রশিক্ষণ, নিয়োগে স্থানীয় প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়াকে এগিয়ে আসার আহব্বান জানান।

চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক বলেন, নারী পুরুষ সাংবাদিক বলে কিছু নেই। দেশের অন্যান্য বিভাগ এর মতো চট্টগ্রামে নারী সাংবাদিক বাড়ছে। নারীরা সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। তবে আরও বেশি চ্যালেঞ্জ নিতে হবে। বর্তমানে নারী সাংবাদিকদের আটকানোর কেউ নেই। তবে নারী সাংবাদিকদের সহকর্মীদের সহোযোগিতাপূর্ণ আন্তরিক মনোভাবাপন্ন হতে হবে। এখন সহকর্মী আরেক সহকর্মীকে নামাতে সদা ব্যস্ত হয়ে পড়েন। এটা হলে কখনো এগুনো যাবে না। তাই নারী সাংবাদিকদের এগিয়ে যেতে সহকর্মীদের ভূমিকা অনস্বীকার্য।

অনুষ্ঠানে সঞ্চালক করেন দীপ্ত টিভির চট্টগ্রাম বুরো প্রধান লতিফা আনসারী রুনা এবং দৈনিক বাংলা চট্টগ্রাম বুরো প্রধান ডেইজি মওদুদ। এ সময় বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র (বিএনএসকে) এর চট্টগ্রাম বিভাগীয় ১১ সদস্যর একটি কমিটির ঘোষণা করা হয়। বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের চট্টগ্রাম বিভাগের এগারো বিশিষ্ট কার্য নির্বাহী কমিটিসভাপতিডেইজী মউদুদ।

সহসভাপতি শামীম আরা লুসি, সহসভাপতি ইয়াসমিন রীমা সাধারণ সম্পাদকলতিফা আনসারী রুনা, যুগ্ম সম্পাদক চিংমেপ্রু মারমা, সাংগঠনিক সম্পাদক ফেরদৌস লিপি। অর্থ সম্পাদক শারমিন সুমি। প্রচার প্রকাশনা সম্পাদক নিলা চাকমা। সদস্য . ইয়াসমিন ইউসুফ, . আসমা বিথি ৩.মরিয়ম জাহান মুন্নি ৪. মারজান আক্তার।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলাদেশের প্রথম পত্রিকা দৈনিক আজাদী ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিজ এম এ মালেক। সম্মেলনে চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি সালাউদ্দীন মোহাম্মদ রেজা, সাধারণ সম্পাদক দেব দুলাল ভৌমিক, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হকসহ চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত নারী সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

রুনা আনসারী/শায়লা/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More