মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

গ্যাস সংকটে জামালপুরে সার উৎপাদন বন্ধ

3 minutes read

দেশের সর্ববৃহৎ দানাদার ইউরিয়া সার উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সারকারখানা গ্যাস সংকটের কারনে উৎপাদন বন্ধ করে দিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

যমুনা সার কারখানায় ইউরিয়া সার উৎপাদন করতে প্রতিদিন গ্যাসের প্রয়োজন ৪০ থেকে ৪৫ মিলিয়ন ঘণফুট। গ্যাসের চাপ না থাকায় গতকাল মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যা থেকে ইউরিয়া ও অ্যামোনিয়া উৎপাদন বন্ধ রয়েছে। সার কারখানায় গ্যাস সংকট এবং ঘনঘন বিদ্যুৎতের লোড শেডিংয়ের ফলে ইউরিয়া সার উৎপাদনের শঙ্কায় পরেছে কারখানা কর্তৃপক্ষ। উৎপাদন অনিশ্চিয়তার কারনে কারখানার আওতাধীন জামালপুর, শেরপুর, টাঙ্গাইল ও উত্তরবঙ্গসহ ১৮ জেলায় চলতি রোপা আমন মৌসুমে ইউরিয়া সারের সংকটের আশস্কা করছে ডিলার ও কৃষকরা।

দেশের বৃহৎ ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান জেএফসিএল গড়ে প্রতিদিন ১৭০০ মেট্রিক টন সার উৎপাদন করতে সক্ষম। বাৎসরিক ৩ লক্ষ ৩০ হাজার মেট্রিকটন লক্ষ্য মাত্রা থাকলেও বিভিন্ন সংকটের কারণে ঐ লক্ষ্য মাত্রা পূরণ হচ্ছে না।
যমুনা সারকারখানা কর্তৃপক্ষরা জানিয়েছে, চাহিদা মাফিক গ্যাস সরবরাহ না থাকায় উৎপাদন বন্ধ হলেও সার মজুদ রয়েছে,সংকটের কোন আশঙ্কা নেই।

 

মোরশেদ আলম/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More