শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ফুলছড়ি নদীতে অনুষ্ঠিত হচ্ছে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

দীপ্ত নিউজ ডেস্ক
6 minutes read

সিরাজগঞ্জের শাহজাদপুরে বরেন্য শিক্ষাবিদ ড. মাজহারুল ইসলামের স্মৃতি স্বরনে সড়াতৈল গ্রাম কর্তৃক আয়োজিত তৃতীয়বারের মত আয়োজন করা হয়েছে ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগিতা।

সোমবার (২১ আগস্ট) বিকেলে শুরু হওয়া এবারের প্রতিযোগিতায় সিরাজগঞ্জ, পাবনা ও নাটোরের অন্তত ২৪টি ছিপ, কোষা ও পানসি নৌকা অংশগ্রহণ করছে। সিরাজগঞ্জের শাহজাদপুরসহ আশপাশের জেলাউপজেলার মানুষকে নৌকা বাইচ প্রতিযোগিতার মাধ্যমে চিত্র বিনোদনের সুযোগ করে দিতে পেরে আনন্দিত আয়োজকেরাও।

ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার স্থান ফুলছড়ি নদীর আশে পাশের এলাকা জুড়ে সেজে উঠেছিল রঙ্গিন সাজে। ‘বাংলার বাঘ, ‘করম আলী এক্সপ্রেস’ ‘নাসির এক্সপ্রেস, একতা এক্সপ্রেস, ‘মায়ের দোয়া এক্সপ্রেস’ বাটুল এক্সপ্রেস, উড়ন্ত বলাকাসহ বাহারি নামের নৌকা ছুটে চলেছে নদীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। ছুটছে যাত্রীবাহি শত শত ইঞ্চনচালিত নৌকা। নৌকায় থাকা দর্শকের করতালি, বাইছালদের বৈঠার আওয়াজ আর দেশাত্ববোধক গানে উৎসবের আমেজ ছড়িয়েছে এলাকাজুড়ে।

ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার নির্মল আনন্দ উপভোগ করতে নদীপাড়ে উপস্থিত হয়েছিল বিভিন্ন বয়সী হাজারও নারীপুরুষ। সিরাজগঞ্জসহ পাবনা ও নাটোর জেলা থেকে আসা দর্শকের দাবি প্রতিবছরেই আয়োজন করা হোক গ্রামবাংলার হাজার বছরের ঐতিহ্যবাহী এই আয়োজন।

নৌকা বাইচ দেখতে আসা দর্শক ইমরান হোসেন বলেন, ঐতিহ্যবাহী নৌকা বাইচ দেখতে অনেক ভালো লাগছে, আনন্দ লাগছে। আমার সাথে আমার অনেক বন্ধুবান্ধব এসেছে খেলা দেখতে।

আরেক দর্শক আবু বক্কর বলেন, নৌকা বাইচ একটি গ্রাম বাংলার একটি ঐতিহ্যবাহী খেলা এটা প্রতিবছরেই আয়োজন করা উচিত বলে মনে করেন তিনি।

এদিকে গ্রাম বাংলা এই ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে খুশি নৌকা নিয়ে আসা খেলায় অংশগ্রহণকারীরা।

নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজক কমিটির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবু বলেন, চুড়ান্ত প্রতিযোগিতায় তিন বিভাগে বিজয়ী নৌকা ও বাইছালদের পুরস্কার হিসেবে দেয়া হবে মোটরসাইকেল, ফ্রিজ ও টেলিভিশন। একই সাথে অংশগ্রহণকারী সকল নৌকার জন্যও রয়েছে শান্তনা পুরস্কার।

শাহাজাদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নজরুল ইসলাম মৃধা বলেন, গ্রাম বাংলার ঐতিহ্যবাহি নৌকাবাইচ প্রতিযোগিতায় কোন রকম যেন বিশৃঙ্খলা না ঘটে এই জন্য আইন শৃঙ্খলা বাহিনী ছিল সর্তক অবস্থানে।

গ্রাম বাংলার মানুষকে নির্মল আনন্দ উপভোগের সুযোগ দিতে প্রতিবছরেই নৌকা বাইচের মত ঐতিহ্যবাহী গ্রামীণ খেলাধুলার আয়োজন অব্যাহত রাখার দাবি সকলের।

শায়লা/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More