মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

হিরো আলম’কে হামলায় ঢাকার ১৩ দূতাবাসের নিন্দা

দীপ্ত নিউজ ডেস্ক
8 minutes read

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও কানাডাসহ ঢাকায় ১৩ দূতাবাস ও হাইকমিশন ঢাকা১৭ উপনির্বাচনে স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে।

বুধবার (১৯ জুলাই) দুপুরে প্রকাশিত এক যৌথ বিবৃতিতে দূতাবাসগুলো এই নিন্দা প্রতিবাদ জানায়।

বিবৃতিদাতা দূতাবাস ও হাইকমিশনগুলো হলোকানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং ইইউ হাই কমিশন।

দূতাবাস ও হাইকমিশনের এই বিবৃতি দূতাবাসের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

গণতান্ত্রিক প্রক্রিয়ায় সহিংসতার কোনো স্থান নেই—এমন মন্তব্য করে দূতাবাসগুলো হামলার ঘটনার পূর্ণ তদন্ত ও দোষীদের জবাবদিহি নিশ্চিতের দাবি জানিয়েছে।

একই সঙ্গে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়, সে জন্য দূতাবাসগুলো সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) হিরো আলমের ওপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘ। জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুইন লুইস টুইটবার্তায় বলেন, ‘সহিংসতা ছাড়া নির্বাচনে অংশগ্রহণের মৌলিক মানবাধিকার নিশ্চিত ও সুরক্ষিত করতে হবে।’

একই দিন হামলার ঘটনাকে ‘নির্বাচন প্রশ্নবিদ্ধ করার অপপ্রয়াস’ হিসেবে বর্ণনা করেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

এর আগে সোমবার (১৭ জুলাই) মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে হিরো আলমের ওপর হামলা প্রসঙ্গ নিয়ে প্রশ্ন করলে দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার বলেন, গণতান্ত্রিক নির্বাচনে এ ধরনের রাজনৈতিক সহিংসতার কোনো স্থান নেই।

মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ঘটনাটির নিন্দা জানিয়ে গতকাল টুইট করেছে।

উল্লেখ্য, রাজধানীর বনানী এলাকায় সোমবার ঢাকা১৭ আসনের উপনির্বাচনের স্বতন্ত্র প্রার্থী হিরো আলমকে পেটায় দুর্বৃত্তরা। ওই সময় হামলাকারীদের গলায় ‘নৌকা’ প্রতীকের ব্যাজ ঝুলতে দেখা যায়।

হামলার ঘটনার পর তার ব্যক্তিগত সহকারী সুজন রহমান ওরফে শুভ বাদী হয়ে মঙ্গলবার মামলা করেন। মামলায় পুলিশ সাতজনকে গ্রেপ্তার করেছে।

 

এসএ/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More