শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
বিজ্ঞাপন
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

ওমানের সঙ্গে এলএনজি আমদানির চুক্তি আজ

দীপ্ত নিউজ ডেস্ক
4 minutes read

বাংলাদেশের তেল, গ্যাস ও খনিজ করপোরেশন রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোবাংলা মধ্যপ্রাচ্যের দেশ থেকে আরও তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির জন্য ওমানের রাষ্ট্রায়ত্ত কোম্পানি ওকিউটি’র সঙ্গে আরেকটি চুক্তি স্বাক্ষর করতে চলেছে আজ।

সোমবার (১৯ জুন) সন্ধ্যা ৭টায় সোনারগাঁও হোটেলে এ চুক্তি সই হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিকইলাহী চৌধুরী এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের আন্তরিক প্রচেষ্টার অংশ হিসেবে ওমানের সঙ্গে এলএনজি আমদানির জন্য একটি দীর্ঘমেয়াদি চুক্তি হবে।

এ বিক্রয়ক্রয় চুক্তির (এসপিএ) অধীনে ২০২৬ সাল থেকে ওকিউ ট্রেডিংয়ের কাছ থেকে বার্ষিক শূন্য দশমিক ২৫ থেকে এক দশমিক ৫ মিলিয়ন মেট্রিক টন (এমএমটি) এলএনজি পাবে বাংলাদেশ।

নতুন চুক্তির অধীনে কাতার ২০২৬ থেকে ২০৪০ সাল পর্যন্ত প্রতিবছর অতিরিক্ত প্রায় ১ দশমিক ৫ এমটিপিএ এলএনজি সরবরাহ করবে। বর্তমানে বাংলাদেশ ২০১৭ সালে স্বাক্ষরিত একটি বিদ্যমান চুক্তির অধীনে ২০১৮ সাল থেকে ১ দশমিক ৮২ থেকে ২ দশমিক ৫ মিলিয়ন এমটিপিএ এলএনজি আমদানি করছে।

দেশের মোট প্রাকৃতিক গ্যাস উৎপাদন প্রতিদিন প্রায় তিন হাজার মিলিয়ন ঘনফুট (এমএমসিএফডি) চাহিদা চার হাজার এমএমসিএফডির বিপরীতে প্রায় এক হাজার এমএমসিএফডির ঘাটতি রয়েছে। মোট উৎপাদনের মধ্যে ৭০০ এমএমসিএফডি আমদানি করা হয় এবং দুই হাজার ৩০০ এমএমসিএফডি আমদানি করা হয়।

 

আফ/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More