শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি
শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ | ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সিলেটে এক বছরে জন্ম নিয়েছে ২২ হাজার শিশু

দীপ্ত নিউজ ডেস্ক
3 minutes read

সিলেটে গত এক বছরে ২২ হাজার ৫৮৬ জন নারী সন্তান প্রসব করেছেন। এর মধ্যে ৩৭ দশমিক ৬৬ শতাংশ হয়েছে অস্ত্রোপচারের মাধ্যমে। যদিও আন্তর্জাতিক মানদণ্ডে তা ১০ থেকে ১৫ শতাংশের মধ্যে থাকার কথা। এমন প্রেক্ষাপটে রবিবার (২৮ মে) সারাদেশের মতো সিলেটেও পালিত হচ্ছে নিরাপদ মাতৃত্ব দিবস।

দিসবটিতে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রসূতি বিভাগে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। পাশাপাশি সিলেটের সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোর বহির্বিভাগে গর্ভবতী ও প্রসূতি মায়েদের নিরাপদ মাতৃত্ব এবং মাতৃমৃত্যুর হার কমিয়ে আনার জন্য পরামর্শ দেওয়ার নির্দেশনা রয়েছে সিভিল সার্জন কার্যালয় থেকে।

সিভিল সার্জন কার্যালয় জানিয়েছে, ২০২২ সালে জেলায় অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্ম দিয়েছেন ১৪ হাজার ৮০ জন এবং স্বাভাবিক প্রসব করেছেন ৮ হাজার ৫০৬ জন। সরকারি হাসপাতালগুলোর তুলনায় বেসরকারি হাসপাতালগুলোতে স্বাভাবিক প্রসবের হার কম। সরকারি হাসপাতালে প্রায় ৮০ শতাংশ স্বাভাবিক এবং ২০ শতাংশ অস্ত্রোপচারের মাধ্যমে প্রসব হয়ে থাকে। বেসরকারি হাসপাতালগুলোতে ঠিক এর উল্টো চিত্র দেখা যায়।

চিকিৎসকেরা বলছেন, একজন নারীকে গর্ভাবস্থায় (প্রসবের আগপর্যন্ত) অবস্থায় চারবার চিকিৎসকের পরামর্শ নিতে হয়। এর মধ্যে গর্ভকালীন এক থেকে দুই মাসের মধ্যে একবার, চতুর্থ মাসে একবার, ষষ্ঠ ও অষ্টম মাসে আরও দুইবার। ২০২২ সালের সরকারি হিসাব অনুযায়ী, গর্ভকালীন অবস্থায় একবার হলেও চিকিৎসকের পরামর্শ নিয়েছেন ২১ হাজার ২৪ জন। নিয়ম অনুযায়ী চারবার চিকিৎসকের পরামর্শ নিয়েছেন ৫ হাজার ৫০০ জন। আগের থেকে এ হার বাড়ছে।

ইভান/এমি/দীপ্ত নিউজ

আরও পড়ুন

সম্পাদক: এস এম আকাশ

অনুসরণ করুন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

স্বত্ব © ২০২৩ কাজী মিডিয়া লিমিটেড

Designed and Developed by Nusratech Pte Ltd.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More